বছরের প্রথম ৩ মাসে ৮১ সাংবাদিক নির্যাতনের শিকার

মিডিয়াপাড়া ডেস্ক :

২০২৪ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বছরের প্রথম তিন মাসে বিভিন্নভাবে নির্যাতন, হয়রানি, হুমকি, মামলা ও পেশাগত কাজ করতে গিয়ে বাধার সম্মুখীন হয়েছেন ৮১ জন সাংবাদিক

- Advertisement -

সোমবার (১ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো মানবাধিকার বিষয়ক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

- Advertisement -google news follower

প্রতিবেদনে গত ১৪ মার্চ লালমনিরহাট জেলার সদর থানার এসি ল্যান্ডের কার্যালয়ে সংবাদ সংগ্রহ করতে গিয়ে ৫ জন সাংবাদিকের লাঞ্চিত হওয়া, ময়মনসিংহ নগরীর সমস্যা নিয়ে পোস্টার এবং গ্রাফিতির মাধ্যমে সিটি করপোরেশনের দুর্নীতি ও অনিয়মের প্রতিবাদ করায় কবি ও গ্রাফিক ডিজাইনার শামীম আশরাফকে গ্রেপ্তার, জয়পুরহাটের পাঁচবিবিতে সংবাদ সংগ্রহ করতে গিয়ে ৪ সাংবাদিক মারধরের ঘটনা, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন পেশাগত দায়িত্ব পালনকালে ১৩ জন সাংবাদিকের বাধার সম্মুখীন হওয়ার মতো ঘটনা প্রতিবেদনে উঠে এসেছে।

আসক বলছে, এ সময়কালে আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে মৃত্যু, সীমান্তে হত্যা, সাংবাদিক নিপীড়নসহ মত প্রকাশের স্বাধীনতায় বাধা প্রদানের মত ঘটনার মধ্য দিয়ে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটে চলেছে।

- Advertisement -islamibank

মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধে আইনের শাসন ও জবাবদিহি প্রতিষ্ঠা করা জরুরি। অন্যথায়, বিচারহীনতার সংস্কৃতি প্রতিষ্ঠা পেয়ে যায় এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বাড়তে থাকে।

রাষ্ট্রের কাছে নাগরিকের সব ধরনের মানবাধিকারের সুরক্ষা এবং ভুক্তভোগীদের ন্যায়বিচার দ্রুততার সঙ্গে নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে আসক।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM