উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উপহার দেয়া হবে: ডিসি

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি)ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, আগামী ৮ মে চট্টগ্রামের সন্ধীপ, মিরসরাই ও সীতাকুণ্ড উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো আসন্ন উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উপহার দেয়া হবে। অনুষ্ঠিতব্য নির্বাচনে প্রত্যেক প্রার্থী ও তাদের সমর্থকদেরকে নির্বাচনী আচরণবিধি মেনে চলতে হবে, অন্যথায় মোবাইল কোর্টের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেয়া হবে। কেউ জাল ভোট দিতে আসলে প্রতিদ্বন্ধি প্রার্থীর এজেন্টগণকে চ্যালেঞ্জ করতে হবে। তাদের নিরাপত্তা আমরা দেব। গত সংসদ নির্বাচনে জাল ভোট দেয়ার অপরাধে জেল দেয়া হয়েছে। জাল ভোট প্রদান, কেন্দ্র দখল বা অন্যান্য অজুহাতে নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে কেউ কোন ধরণের গুজব ছড়ালে ছাড় নেই। নির্বাচনে নিরাপত্তা নিশ্চিতে আইন-শৃঙ্খলা বাহিনী সবর্দা আপনাদের পাশে থাকবে। নির্বাচনে কোন অনিয়ম বরদাস্ত করা হবে না।

- Advertisement -

আজ ২৯ এপ্রিল সোমবার সকাল সোয়া ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউজে ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন-২০২৪ উপলক্ষে প্রতিদ্ব›দ্বী প্রার্থীদের সাথে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

- Advertisement -google news follower

জেলা ম্যাজিস্ট্রেট বলেন, আচরণবিধি মেনেই নির্বাচনের প্রচার-প্রচারণা চালাতে হবে। আচরণবিধি পর্যবেক্ষণে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে থাকবে। নির্বাচন প্রশ্নবিদ্ধ করলে বা কোন ধরণের গুজব ছড়ালে রেহায় নেই। আমাদের দৃষ্টিতে ঝুঁকিপূর্ণ কেন্দ্র বলতে কিছু নেই। প্রার্থীরা যদি মনে করেন আছে, তাহলে তালিকা দিলে যাচাই-বাছাই করে দেখবো, আশঙ্কার জায়গা থাকবে না।

তিনি বলেন, যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকার কারণে সন্ধীপে নির্বাচনের আগের দিন ব্যালট পেপার পাঠাবো, আর অন্যান্য উপজেলার কেন্দ্রগুলোতে ভোটের দিন সকালে ভোট গ্রহণের আগে ব্যালট পেপার পাঠানো হবে। এ নির্বাচনে কোন ধরনের অনিয়ম গ্রহণযোগ্য হবে না। নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা আইনের স্বপক্ষে থেকে যে কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করতে পারবে। সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হবে এবং বিকাল ৪টায় ভোট গ্রহণ শেষ হবে।

- Advertisement -islamibank

ডিসি বলেন, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কোনো অনিয়ম হলে কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হবো। যেভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করেছি, সেভাবে এ নির্বাচন হবে। কাজেই নির্বাচন প্রতিদ্বন্ধিতাপূর্ণ হবে। আমাদের একটাই চাওয়া- নির্বাচনকে সুন্দর করতে হবে। যেখানেই কোনও অনিয়ম হবে, কারচুপি বা অন্যায় কার্যক্রম হবে সেখানে প্রিজাইডিং অফিসার ব্যবস্থা নিতে পারবেন। ভোট সুন্দর ও সুষ্ঠু করার জন্য যা যা দরকার সব করবেন।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মোহাম্মদ আবু তৈয়ব বলেন, নির্বাচন কমিশনের বিধি-বিধান বা পরিপত্র মেনে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট কেন্দ্রে বা বাইরে ভয়ভীতি প্রদর্শন করা যাবে না। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে যা যা করা দরকার তা-ই করবো। কোন অপশক্তির কাছে আমরা মাথা নত করবো না।

জেলা প্রশাসনের উপ-পরিচালক (স্থানীয় সরকার) লুৎফুন নাহার বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা অঙ্গীকারাবদ্ধ। উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান ও ভাইস চেযারম্যান প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি মানতে হবে।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ ইউনুচ আলী বলেন, নির্বাচনে কেউ জয়ী হবে, কেউ পরাজিত হবে, এটা বাস্তবতা ও মেনে নিতে হবে। সকলের সম্মিলিত উদ্যোগে আমরা একটি গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে চাই। নির্বাচন কমিশন থেকে শুরু কওে সবাই আপনাদের পাশে আছে। নির্বাচনী এলাকায় অনুমতি ব্যতীত কোন যানবাহন চলবে না। ভোটারদেরকে কেন্দ্রে আনা-নেয়ার জন্য যানবাহন ভাড়া করাও অবৈধ। আগামী ৮ মে নির্বাচনের প্রচার-প্রচারণা ৬ মে রাত ১২টায় বন্ধ হয়ে যাবে। কোন পথসভা যাতে জনসভায় রূপ না নেয় সে বিষয়ে সতর্ক থাকতে হবে। উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ এনামুল হক বলেন, আসন্ন উপজেলা নির্বাচন অত্যন্ত সুষ্ঠু, গ্রহণযোগ্য ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে জেলা ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা বাহিনীকে সাথে নিয়ে যা করা দরকার তা-ই করা হবে। জাল ভোট, কেন্দ্র দখল বা অন্যান্য অজুহাতে নির্বাচন প্রশ্নবিদ্ধ করার সুযোগ কোন নেই।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একেএম গোলাম মোর্শেদ খান বলেন, একজন প্রার্থীর পোষ্টারের উপর অন্য প্রার্থীর পোষ্টার লাগানো যাবে না। নির্বাচনী আচরণবিধি মানতে হবে, অন্যথায় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসনের উপ-পরিচালক (স্থানীয় সরকার) লুৎফুন নাহার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ ইউনুচ আলী, উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ এনামুল হক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একেএম গোলাম মোর্শেদ খান, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মোহাম্মদ আবু তৈয়ব, ডিজিএফআই’র উপ-পরিচালক মোহাম্মদ ইফতেখার, আনসার ভিডিপি’র জেলা কমান্ড্যান্ট সাইফুল্লাহ হাবীব, সিএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার অতনু চাকমা, র‌্যাবের এএসপি মোজাফফর হোসেন, এনএসআই’র সহকারী পরিচালক জহিরুল হক, বিজিবি’র সহকারী পরিচালক উপেন্দ্র নাথ হালদার, মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরীন, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার সকে.এম রফিকুল ইসলাম, সন্ধীপ উপজেলা নির্বাহী অফিসার রিগ্যান চাকমা, সীতাকুণ্ড থানার ওসি মোঃ কামাল উদ্দিন, মিরসরাই থানার ওসি মোঃ সহিদুল ইসলাম, জোরাগঞ্জ থানার ওসি আবদুল্লাহ আল-হারুন, সন্ধীপ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ জাকির হোসেন, মিরসরাই উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী উত্তম কুমার শর্মা, শেখ মোঃ আতাউর রহমান, সন্ধীপ উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী শেখ মোঃ জুয়েল, ফোরকান উদ্দিন আহমদ, সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী মহিউদ্দিন আহমেদ মঞ্জু, মোঃ আরিফুল আলম চৌধুরী, ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী কাজী গোলাম মহিউদ্দিন ও জালাল আহমেদ। জেলা প্রশাসনের কর্মকর্তাগণ, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও বিভিন্ন উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীরা সভায় উপস্থিত ছিলেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM