৩ মাসে রাজনৈতিক সহিংসতায় নিহত ২৩

দেশজুড়ে ডেস্ক :

২০২৪ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে দেশের বিভিন্ন জায়গায় রাজনৈতিক সংঘাত ও বিভিন্ন রকম সহিংসতা হয়েছে অন্তত ২৬৮টি। এতে নিহত হয়েছেন ২৩ জন, আহত হয়েছেন অন্তত ২৩৬৮ জন।

- Advertisement -

একই সময় কারা হেফাজতে ৩৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

- Advertisement -google news follower

আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে মৃত্যু, সীমান্তে হত্যা, ধর্ষণের মতো ঘটনাও ঘটেছে এসময়ে। তাছাড়া সাংবাদিক নিপীড়ন, মত প্রকাশের স্বাধীনতায় বাধা প্রদানের মতো ঘটনা ঘটেছে এ সময়।

গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে দেশের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরেছে বেসরকারি মানবাধিকার সংস্থা আইন ও সালিস কেন্দ্র (আসক)। সোমবার (১ এপ্রিল) প্রতিষ্ঠানটি বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরে।

- Advertisement -islamibank

আসক বলছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও নির্বাচন পরবর্তী সহিংসতা, সিটি করপোরেশন নির্বাচন, স্থানীয় সরকার নির্বাচনকেন্দ্রিক সহিংসতাসহ বিভিন্ন জায়গায় ২৬৮টি রাজনৈতিক সংঘাত ও সহিংসতার ঘটনা ঘটেছে। এতে ২৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ২ হাজার ৩৬৮ জন।

দেশের গণমাধ্যমের তথ্য অনুযায়ী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আটক ও নির্যাতন করে কারাগারে পাঠানোর পর ঢাকা ও চট্টগ্রামে ২ জনের মৃত্যুর অভিযোগ উঠেছে।

বিগত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে কারা হেফাজতে মারা গেছেন ৩৫ জন। এর মধ্যে কয়েদি ১৪ জন এবং হাজতি ২১ জন।

গত তিন মাসে ২০টি ঘটনায় হিন্দু সম্প্রদায়ের ১৩টি বাড়িসহ ২টি ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এ ছাড়া ১৫টি প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে। পাশাপাশি বৌদ্ধ সম্প্রদায়ের একটি মন্দিরে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত তিন মাসে গণপিটুনির ঘটনায় নিহত হন মোট ১৭ জন। এর মধ্যে ঢাকা বিভাগে ৯ জন, রাজশাহী বিভাগে ৫ জন, চট্টগ্রাম বিভাগে ১ জন, খুলনা বিভাগে ১ জন, এবং সিলেট বিভাগে ১ জন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM