বিশ্বের ধনী পরিবার/যাদের সম্পত্তি ৩০৫ বিলিয়ন ডলার

বিশ্বের ধনী পরিবারের তালিকায় শীর্ষস্থানে নাম লিখিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহম্মদ বিন জায়েদ আল নাহইয়ান। মোট ৩০৫ বিলিয়ন ডলার মূল্যের সম্পত্তি রয়েছে তার এবং তার পরিবারের সদস্যদের।

- Advertisement -

ভারতের খ্যাতনামী শিল্পপতি মুকেশ অম্বানী এব‌ং গৌতম আদানির মোট সম্পত্তি যোগ করলে যে পরিমাণ দাঁড়ায় তার চেয়েও বেশি সম্পত্তি রয়েছে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির পরিবারের। কোথায় থাকেন তিনি? কী কী সম্পত্তি আছে তার?

- Advertisement -google news follower

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী সম্পত্তির নিরিখে ২০২৩ সালে সবচেয়ে ধনী পরিবার আল নাহইয়ানের। রিপোর্ট অনুযায়ী, তার মোট সম্পত্তির পরিমাণ ২৫ লক্ষ ৩৮ হাজার ৬৬৭ কোটি রুপি।

মোট সম্পত্তির নিরিখে ওয়ালমার্ট সংস্থার মালিককেও টেক্কা দিয়েছেন আল নাহইয়ান। ওই রিপোর্ট অনুযায়ী তার মোট সম্পত্তির পরিমাণ ১৯ লক্ষ ৩১ হাজার ৩৭৪ কোটি টাকা।

- Advertisement -islamibank

শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহইয়ান সাধারণত এমবিজেড নামে অধিক পরিচিত। তার নাম ছোট করে এই নাম দওয়া হয়েছে আল নাহইয়ানকে।

সারা বিশ্বে যে তেল খনি রয়েছে তার ছয় শতাংশের মালিকানা রয়েছে আল নাহইয়ানের কাছে। তা ছাড়া এক্স (সাবেক টুইটার) সংস্থায় শেয়ার রয়েছে তার।

হলিউডি গায়িকা রিহানার রূপটান সংস্থায় অংশীদারিত্ব রয়েছে আল নাহইয়ানের। ১৮ ভাই এবং ১১ বোন নিয়ে পরিবার তার। পুরো পরিবারে ১৮ জন নাতি-নাতনিও রয়েছে।

পরিবার নিয়ে আবু ধাবির কাসার আল-ওয়াতান প্রেসিডেন্সিয়াল প্যালেসে থাকেন আল নাহইয়ান। সংযুক্ত আরব আমিরাতের ভবনগুলোর মধ্যে বৃহত্তম এটি।

৯৪ একর জায়গাজুড়ে রয়েছে আল নাহইয়ানের আবাসস্থল। এই ভবনের অন্দরমহলে রয়েছে নজরকাড়া ঐতিহাসিক প্রত্নবস্তু। এই ভবনের ভেতরে একটি ঝাড়বাতি রয়েছে যা সাড়ে তিন লাখ রত্ন দিয়ে তৈরি।

সিটি ফুটবল ক্লাবের বেশিভাগের মালিকানা রয়েছে আল নাহইয়ানের। তার ছোট ভাই শেখ হামাদ বিন হামদান আল নাহইয়ানের সংগ্রহে রয়েছে ৭০০টি বিলাসবহুল গাড়ি।

বিশ্বের বৃহত্তম এসইউভি রয়েছে শেখ হামাদের সংগ্রহে। তা ছাড়া পাঁচটি বুগাটি ভেরন, একটি ল্যাম্বর্ঘিনি রেভেনটন, একটি মার্সিডিজ বেন্‌জ সিএলকে জিটিআর, ফেরারি ৫৯৯এক্স এবং একটি ম্যাকলারেন এমসি১২ মডেলের গাড়ি রয়েছে তার কাছে।

আল নাহইয়ানের অন্য এক ভাই তাহনাউন বিন জায়েদ আল নাহইয়ান। একটি বিনিয়োগকারী সংস্থার কর্মকর্তা তিনি। গত পাঁচ বছরে এই সংস্থার শেয়ার দর ২৮ হাজার শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এই সংস্থার বাজার মূল্য ১৯ লাখ কোটি রুপি।

সংযুক্ত আরব আমিরাত ছাড়াও প্যারিস এবং লন্ডনে সম্পত্তি রয়েছে আল নাহইয়ানের। ব্রিটেনের বিলাসবহুল জায়গায় বহু সম্পত্তি কিনেছেন বলে তাকে ‘ল্যান্ডলর্ড অফ লন্ডন’ও বলা হয়।

২০১৫ সালে নিউ ইয়র্কের একটি সংবাদ সংস্থার প্রতিবেদন অনুযায়ী, তখনই ব্রিটিশ রাজপরিবারের সমান সম্পত্তি ছিল আল নাহইয়ানের।

২০০৮ সালে ম্যাঞ্চেস্টার সিটি ক্লাবকে ২১২২ কোটি টাকা দিয়ে কিনে নেন আল নাহইয়ান। তার সংস্থা সিটি ফুটবল গ্রুপের ৮১ শতাংশ পরিমাণের মালিকানা অধিকার করে নেন। ম্যাঞ্চেস্টার সিটি, ভারতের মুম্বই সিটি, মেলবোর্ন সিটি এবং নিউ ইয়র্ক সিটির ফুটবল ক্লাবের পরিচালনার দায়িত্বে রয়েছে তার সংস্থা।

আজম এবং ব্লু সুপারইয়ট নামে বিলাসবহুল প্রমোদতরী রয়েছে আল নাহইয়ানের। প্রমোদতরী দু’টির প্রতিটির দাম চার হাজার কোটি টাকা।

যাতায়াতের সুবিধার জন্য মোট আটটি ব্যক্তিগত বিমান রয়েছে আল নাহইয়ানের। তিনটি বোয়িং ৭৮৭-৯এস, এয়ারবাস এ৩২০-২০০ জেটের পাশাপাশি রয়েছে ৩৯৭৭ কোটি টাকা মূল্যের বোয়িং ৭৪৭ এবং ১৪৬২ কোটি টাকা মূল্যের বোয়িং ৭৮৭। সূত্র : আনন্দবাজার পত্রিকা

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM