৬৮৬ রানের ম্যাচে ১২ রানে ভারতের জয়

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শুরুটা হলো রান বন্যা দিয়ে। বুধবার হায়দরাবাদে প্রবল উত্তেজনার প্রথম ওয়ানডে ম্যাচে নিউজিল্যান্ডকে ১২ রানে হারিয়েছে স্বাগতিক ভারত। সিরিজে ১-০তে এগিয়ে রোহিত শর্মারা।

- Advertisement -

আগে ব্যাট করতে নেমে শুভমান গিলেরশুভমান গিলের ডাবল সেঞ্চুরিতে ৮ উইকেটে ৩৪৯ রান করে ভারত। জবাবে নিউজিল্যান্ডও লড়াই করেছে শেষ পর্যন্ত। দারুণ সেঞ্চুরি করেও আফসোসে পুড়ছেন মাইকেল ব্রেসওয়েল। শেষ ওভারে তার বিদায়ে নিউজিল্যান্ড অল আউট ৪ বল বাকি থাকতে, দলীয় সংগ্রহ ৩৩৭ রান।

- Advertisement -google news follower

বড় টার্গেটে খেলতে নেমে নিউজিল্যান্ডের হয়ে কমবেশি সবাই রান পেয়েছে। তবে মিডল অর্ডারে দলকে জয়ের স্বপ্ন দেখান ব্রেসওয়েল। ওয়ানডে ক্যারিয়ারে তুলে নেন দ্বিতীয় সেঞ্চুরি। তিনি যতক্ষণ ক্রিজে ছিলেন, ততক্ষণ জয়ের আশায় ছিল কিউইরা। শেষ ওভারে ২০ রান দরকার ছিল নিউজিল্যান্ডের। শার্দুল ঠাকুলের প্রথম বলেই ছক্কা হাকান ব্রেসওয়েল। দ্বিতীয় বল ওয়াইড। পরের বলেই এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন ব্রেসওয়েল। ভারত জেতে টানটান উত্তেজনা ছড়িয়ে।

৭৮ বলে ১৪০ রানের দুরন্ত ইনিংস খেলেন ব্রেসওয়েল। ১২টি চারের পাশাপাশি ১০টি ছক্কা হাকান তিনি। মিশেল সান্টনার করেন ৫৭ রান। এছাড়া ফিন অ্যালেন ৪০, অধিনায়ক টম লাথাম ২৪ রান করেন। বল হাতে ভারতের হয়ে সর্বোচ্চ চার উইকেট নেন মোহাম্মদ সিরাজ। কুলদ্বীপ, শার্দুল দুটি করে উইকেট নেন। শামি ও হার্দিক পান একটি করে উইকেট।

- Advertisement -islamibank

এর আগে ব্যাট করতে নেমে ভারতের হয়ে ওয়ানম্যান শো দেখান শুভমান গিল। তিনি উপহার দেন ২০৮ রানের ঝলমলে ইনিংস। ওয়ানডেতে ভারতের দ্রুততম হাজার রানের কীর্তি এখন শুভমান গিলের। ১৯ ইনিংসে মাইলফলকটি ছুঁয়ে টপকে যান তিনি দেশটির তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি ও শিখর ধাওয়ানকে। ওয়ানডে ইতিহাসে দ্রুততম এক হাজার রানের রেকর্ড পাকিস্তানের ফখর জামানের। ১৮ ইনিংসে কীর্তিটি গড়েন বাঁহাতি এ ব্যাটসম্যান।

কিউইদের বিপক্ষে হায়দরাবাদে বুধবার রেকর্ডটি নিজের করে নিতে শুভমানের দরকার ছিল ১০৬ রান। ৫২ বলে স্পর্শ করেন ফিফটি। পরে রানের গতি আরও বাড়ান ডানহাতি এ ব্যাটসম্যান। সেঞ্চুরিতে পা রাখেন ৮৭ বলে। ২ ছক্কার সঙ্গে মোট চার মারেন ১৪টি। ১২২ বলে করেন ১৫০ রান। ১৪৫ বলে স্বাদ পান ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির। শেষ পর্যন্ত ইনিংসের শেষ ওভারে আউট হন শুভমান শিপলির বলে ফিলিপসের হাতে ক্যাচ দিয়ে। ১৪৯ বলে ২০৮ রানের ইনিংসে গিল হাঁকান ১৯টি চার ও ৯টি ছক্কা।

ভারতের ইনিংসে আর কেউ ফিফটিই করতে পারেননি। অধিনায়ক রোহিত শর্মা ৩৪, সূর্যকুমার যাদব ৩১, হার্দিক পান্ডিয়া ২৮ রান করেন। বিরাট কোহলি ও ইশান কিষাণ ছুঁতে পারেননি দুই অঙ্কের রান।

ওয়ানডে ক্রিকেটে শুভমান গিলের আগের সেরা ইনিংস ছিল ১৩০ রানের। এবার পেলেন প্রথমবারের মতো ডাবল সেঞ্চুরি। ওয়ানডে ক্রিকেটে এটি দশম ডাবল সেঞ্চুরির ঘটনা, পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে। শুভবান গিল সর্বকনিষ্ঠ ডাবল সেঞ্চুরিয়ান।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM