ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ভারতীয় ওপেনার গিলের রেকর্ড

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে কম বয়সে ডাবল সেঞ্চুরি হাঁকানোর ইতিহাসের গড়েছেন ২৩ বছর বয়সী ভারতীয় ওপেনার শুভমন গিল।

- Advertisement -

ওয়াডেতে এতদিন ডাবল সেঞ্চুরি ছিল ৯টি। আজ সেই সংখ্যাকে ১০-এ নিয়ে গেলে ভারতীয় ওপেনার। গেল মাসেই বাংলাদেশের বিপক্ষে ২৪ বছর ১৪৫ দিনে ডাবল সেঞ্চুরি করে ইতিহাস গড়েছিলেন ভারতেরই ঈশান কিষান। আজ ২৩ বছর ১৩২ দিনে ডাবল সেঞ্চুরি করে রেকর্ডটি নিজের নামে করে নেন গিল।

- Advertisement -google news follower

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে আজ হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে গিল ডাবল সেঞ্চুরি হাঁকান ১৪৫ বলে।

১৩৯ স্ট্রাইকরেটে ১৪৯ বলে ২০৮ রানের অসাধারণ ইনিংসটি তিনি সাজান ১৯ চার আর ৯ ছক্কার মারে। এর মধ্যে টানা তিন ছক্কা হাঁকিয়ে ডাবল সেঞ্চুরির অনন্য মাইলফলকে পৌঁছান গিল।

- Advertisement -islamibank

ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকান ভারতেরই শচীন টেন্ডুলকার। এরপর তার পথ অনুসরণ করে এই অভিজাত ক্লাবে নাম লেখান বীরেন্দর শেবাগ, রোহিত শর্মা, ক্রিস গেইল, মার্টিন গাপটিল, ফখর জামান এবং ঈশান কিষান।

এর মধ্যে রোহিত একাই হাঁকান তিনটি ডাবল সেঞ্চুরি। আন্তর্জাতিক ওয়ানডেতে একাধিক ডাবল সেঞ্চুরির রেকর্ড বর্তমান ভারত অধিনায়কের দখলেই।

শচীন, শেবাগ, রোহিত এবং কিশানের পর পঞ্চম ভারতীয় হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকানো গিল আজ আরও বেশ কয়েকটি রেকর্ডও গড়েছেন।

ব্যক্তিগত ১০৬ রানের সময় ভারতীয়দের মধ্যে দ্রুততম হাজারতম রানের রেকর্ড গড়েন গিল। পেছনে ফেলেন বিরাট কোহলি এবং শিখর ধাওয়ানকে। এ দুই ব্যাটারের হাজারতম রান করতে লেগেছিল ২৪ ইনিংস। সেখানে গিলের লেগেছে ১৯ ইনিংস।

গিলের ২০৮ রানের ইনিংসটি ভারতের কোনো ব্যাটারের পক্ষে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM