পটিয়া শ্রীমাই খালের বারুণী স্নানে পুণ্যার্থীর ঢল

অনলাইন ডেস্ক

ভোর থেকেই নদী থেকে বহমান খালের ঘাটে জড়ো হন পুণ্যার্থীরা। মহাষ্টমীর তিথিতে পাপ মোচনের আশায় পুরোহিতের কাছ থেকে মন্ত্র পড়ে জলে ডুব দিয়ে প্রসাদ নিয়ে বাড়ি ফিরেছেন পুণ্যার্থীরা।

- Advertisement -

আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) চট্টগ্রামের পটিয়া হাইদগাঁও গ্রামে শ্রীমতি খালের পাড়ে হিন্দু ধর্মাবলম্বীদের এই অষ্টমী স্নান উৎসব হয়।

- Advertisement -google news follower

প্রতিবছর বাসন্তী পূজা উপলক্ষে অষ্টমী তিথিতে এই পুণ্যস্নান অনুষ্ঠিত হয়। পুণ্যস্নানে অংশ নিতে জেলার বিভিন্ন স্থান থেকে হাজারো পুণ্যার্থীরা আসে। পাপ মোচন ও পুণ্য লাভের আশায় ভক্তবৃন্দরা এই অষ্টমীর স্নান করে।

স্নানের পাশাপাশি চলে গীতা পাঠ, পূজা অর্চনা ও ভক্তিমূলক সংগীত। এ সময় ভক্তবৃন্দরা নিজেদের সংসার ও দেশ জাতির মঙ্গল কামনা করে প্রার্থনা করেন।

- Advertisement -islamibank

এদিকে প্রতিবছরের মতো এখানে শিশুদের জন্য মাটি দিয়ে তৈরি নানা ধরনের খেলনার পসরা বসায় দোকানিরা। মাটির ব্যাংক, হাঁড়ি-পাতিল, পুতুল, পালকিসহ গ্রামবাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন খেলনাসামগ্রী বিক্রি করা হচ্ছে এসব দোকানে।

স্থানীয় পূজা উদযাপন পরিষদ ও বারণি স্নান উৎসব কমিটির কর্মকর্তারা জানান, প্রতি বছর বাসন্তী পূজা উপলক্ষে শ্রীমাই নদীর ঘাটে এই স্নান উৎসবের আয়োজন করা হয়। এই স্নান উৎসবে বিভিন্ন স্থান থেকে হাজার হাজার পুণ্যার্থী অংশগ্রহণ করে।

অষ্টমী স্নান উপলক্ষে পুণ্যার্থীদের জন্য বিশেষ সেবা চালু করা হয়েছে। স্নান শেষে পোশাক পরিবর্তনের জন্য ছাউনি করা হয়েছে। নদ খননের কারণে বিভিন্ন স্থানে চোরাবালি বা নদীর গভীরতা বেশি থাকতে পারে-এমন শঙ্কায় সতর্কতাও জারি করা হয়েছে।

এছাড়া পুণ্যার্থীদের নিরাপত্তায় নিশ্চিত করতে পুলিশের বাড়তি সতর্কতা নিয়েছেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM