পাসপোর্ট না থাকলেও যাওয়া যাবে সৌদি আরব

অনলাইন ডেস্ক

অন্য কোনো দেশে যেতে সবার আগে যে জিনিসটি প্রয়োজন হয়, তা হলো পাসপোর্ট। তবে এখন পাসপোর্ট ছাড়াই সৌদি যাওয়ার ব্যবস্থা করেছে দেশটির প্রশাসন।

- Advertisement -

পাসপোর্ট ছাড়া ভ্রমণের সুযোগ দিতে তারা এরই মধ্য ডিজিটাল নথি ব্যবস্থা তৈরি করে ফেলেছে। দেশটির গণমাধ্যম অ্যারাবিয়ান বিজনেস সম্প্রতি এমন তথ্য জানিয়েছে।

- Advertisement -google news follower

সৌদি আরবের পাসপোর্ট বিভাগের জেনারেল ডাইরেক্টরেট রিয়াদ ইন্টারন্যাশনাল কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত লিপ ইয়ার বা অধিবর্ষ ২০২৪ সম্মেলনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্যাভিলিয়নে সৌদি আরবে যাওয়া দর্শনার্থীদের সামনে ওই ডিজিটাল নথি ব্যবস্থা প্রদর্শন করা হয়েছে।

পরিষেবাটির লক্ষ্য হলো, একটি একক নম্বর প্রদানের মাধ্যমে দর্শনার্থীদের সৌদি আরবে আগমন প্রক্রিয়া সহজ করা।

- Advertisement -islamibank

এই নম্বরের মাধ্যমে দর্শনার্থী বা ভ্রমণকারীরা দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘অ্যাবশার’ ইলেকট্রনিক প্ল্যাটফর্মে প্রবেশ করতে পারবেন। সেখান থেকে তারা নিজেদের ডিজিটাল পরিচয় বা একক নম্বর পাবেন।

এই ডিজিটাল পাসপোর্ট ব্যক্তির মোবাইল ফোনে থাকবে। এর মাধ্যমে ভ্রমণকারী সৌদি আরবের কোন স্থানে রয়েছেন তাও জানা যাবে। ফলে প্রয়োজন হবে না কোনো কাগুজে পাসপোর্ট।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM