ঘরে বসে ২ মিনিটেই পাল্টে ফেলে মোবাইলের আইএমইআই

প্রিন্স রাজীব :

দামি মোবাইল ফোন চুরির অভিযোগ পেলেই পুলিশ প্রথমে ট্র্যাকারে চুরি হওয়া মোবাইল ফোনের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি) নম্বরটি বসিয়ে দেয়।

- Advertisement -

আর এর মাধ্যমেই চোরাই ফোনটি কখনো চালু করলেই সহজে উদ্ধার করা যেতো। তবে সাম্প্রতিক সময়ে বেশিরভাগ চুরির ক্ষেত্রে দীর্ঘ ট্র্যাকারে তদন্ত হলেও হদিস মিলে না ফোনের।

- Advertisement -google news follower

শক্তিশালী একটি আইটি চক্র ছিনতাইকারীদের কাছ থেকে চোরাই মোবাইল কিনে মুহূর্তেই বদলে ফেলতে সক্ষম হওয়ায় তদন্তকারী সংস্থাদের চোর ধরতে হিমশিম খেতে হচ্ছে।

চট্টগ্রামে চক্রের এমনই এক সদস্যকে গ্রেফতারের পর এ তথ্য জানায় নগর গোয়েন্দা পুলিশ।

- Advertisement -islamibank

বুধবার রাতে নগরীর পাহাড়তলী থানাধীন মৌসুমী আবাসিক এলাকায় অভিযান চালিয়ে মো. সরোয়ার হোসেন সুজন (৩১)কে গ্রেফতার করেছে ডিবি (বন্দর ও পশ্চিম)।

অভিযান আইএমইআই বদল করা অবস্থায় ৫২ টি বিভিন্ন ব্রান্ডের মোবাইল সেটসহ ওই কাজে ব্যবহৃত ২টি ল্যাবটপ উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে গ্রেফতারের তথ্য নিশ্চিত করেছেন মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) মো. মান্নান।

তিনি জানান, গ্রেফতার সরোয়ার আইএমইআই পরিবর্তনের জটিল কাজগুলো টিম ভিউয়ার সফটওয়্যারের মাধ্যমে পাকিস্তানি ও ইন্দোনেশিয়ান এক্সপার্ট দিয়ে করাতেন।

মোবাইলের আইএমইআই পরিবর্তনের কাজ করতে প্রতি মোবাইলে ১ থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত নিতেন। আর পাকিস্তানি বা ইন্দোনেশিয়ান এক্সপার্টদের ডলারে পে করতেন।

জিজ্ঞাসাবাদে সরোয়ার আরও জানায়, আইএমইআই বদলের জন্য প্রায় অর্ধ লক্ষ টাকার বিনিময়ে দুইটি সফটওয়্যার ক্রয় করে তার ল্যাপটপ ইন্সটল্ড করেছে। উক্ত সফটওয়্যার ব্যবহার করে ২ মিনিটেই আইএমইআই খুব সহজে বদল করে পেলেন।

সরওয়ারের বরাতে ডিবি পুলিশ জানায়, সরোয়ার আইটি বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ার নিয়ে লেখাপড়া করেছেন। সে আগে এ কাজ করতেন না। সে একটি প্রাইভেট প্রতিষ্টানে কর্মরত ছিলেন।

সে ইন্টারনেটে বিভিন্ন ভিডিও দেখে এ বিদ্যার প্রতি আগ্রহ বাড়ে। পরিচয় হয় এ কাজে এক্সফার্ট বিভিন্ন বিদেশীদের সাথে। একপর্যায়ে এই বিদ্যাটা আয়ত্তে এনে নিজেই বাসায় বসে আইএমইআই পরিবর্তন করতে শুরু করে।

এখন সে প্রতিদিন ৫ থেকে ৬০টি পর্যন্ত মোবাইল আইএমইআই বদল করে নগরীর আলংকার শপিং কমপ্লেক্সে নিজের ব্যবসা প্রতিষ্ঠানে অনলাইনে বিজ্ঞাপন দিয়ে বিক্রি করেন।

মোবাইলগুলো চট্টগ্রাম শহরের বিভিন্ন এলাকা হতে চুরি, ছিনতাই বা পকেটমারদের নিকট হতে কম দামে ক্রয় করে এভাবে মোবাইলের আইএমইআই বদলে প্রতিদিন মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়ার কথাও জিজ্ঞাসাবাদে স্বীকার করে সরোয়ার।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM