মাত্র ৫ সেকেন্ডেই মোবাইলের আইএমইআই পাল্টে দেন তানভীর

নগরের কোতোয়ালি থানার পুরাতন রেলস্টেশন, আব্দুল লতিফ মার্কেট ও দেওয়ান বাজারে অভিযান চালিয়ে মোবাইল ও ল্যাপটপ চোর চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)।

- Advertisement -

গ্রেপ্তারদের মধ্যে তানভীর হাসান নামের এক ব্যক্তি মাত্র পাঁচ সেকেন্ডের মধ্যেই মোবাইল ফোনের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) নম্বর পরিবর্তন করতে পারেন।

- Advertisement -google news follower

শুক্রবার (১২ আগস্ট) বিকেলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) গোয়েন্দা কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মহানগর গোয়েন্দা শাখার উপ-পুলিশ কমিশনার (উত্তর) মুহাম্মদ আলী হোসেন।

তিনি বলেন, বৃহস্পতিবার রাতে কোতোয়ালি থানার রিয়াজউদ্দীন বাজার, রেলস্টেশন ও দেওয়ান বাজার এলাকায় অভিযান চালিয়ে ১৫৬টি চোরাই মোবাইল, সাতটি ল্যাপটপ, আইএমইআই নম্বর পরিবর্তনের কাজে ব্যবহৃত আটটি ডিভাইস, দুটি ফ্ল্যাশিং ডিভাইস উদ্ধার করা হয়েছে।

- Advertisement -islamibank

ডিবির এ কর্মকর্তা বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন এলাকায় অভিযান পরিচালনা করে পেশাদার মোবাইল চোর মো. খোরশেদ আলম (৩২) ও মো. কামালকে (৩২) আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে চারটি মোবাইল উদ্ধার করা হয়।

তারা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, চোরাই মোবাইলগুলো তারা রিয়াজ উদ্দিন বাজারের আব্দুল লতিফ মার্কেটের ছয়তলায় মো. সুরুজ মিয়া, জয় চৌধুরী ও মো. বাবুর নিকট বিক্রি করেন। পরে সেখানে অভিযান চালিয়ে সুরুজ মিয়া, জয় চৌধুরী ও মো. বাবুকে ১৬টি চোরাই মোবাইলসহ গ্রেপ্তার করা হয়।

পুলিশের এ কর্মকর্তা বলেন, এ আসামিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, তারা দেওয়ানবাজারের মো. তানভীর হাসানের মাধ্যমে আইএমইআই নম্বর পরিবর্তন করে থাকেন। এরপর চোরাই মোবাইলগুলো বিক্রি করেন। পরে তানভীরকে গ্রেপ্তারসহ ১৩৬টি চোরাই মোবাইল, সাতটি ল্যাপটপ, আইএমইআই নম্বর পরিবর্তনের কাজে ব্যবহৃত আটটি ডিভাইস, দুটি ফ্ল্যাশিং ডিভাইস উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, তানভীর নগরের একটি পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস করেছেন। তিনি নগরের একটি কলেজের বিএসসির শিক্ষার্থী। তানভীর ল্যাপটপে একটি বিশেষ সফটওয়্যার ব্যবহার করে থাকেন। তার ল্যাপটপে বিশেষ সফটওয়ারটি খোলা থাকলে মাত্র পাঁচ সেকেন্ড সময়ের মধ্যে মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করে ফেলতে পারেন। এ ছাড়া যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের লক খুলতে পারেন তানভীর।

এ উপ-পুলিশ কমিশনার বলেন, গ্রেপ্তারের সময়ও মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তনের কাজ করছিলেন তানভীর। তিনি গত ৩-৪ বছর ধরে এ কাজ করেন। মাঝখানে কিছুদিন আইএমইএই নম্বর পরিবর্তনের কাজ বন্ধ রেখেছিলেন। কিন্তু ফের টাকার লোভে এ কাজে জড়িয়ে পড়েছেন।

তিনি বলেন, চোরাই মোবাইল কিনে আইএমইআই নম্বর পরিবর্তন করে নানা অপরাধ কর্মকাণ্ডে ব্যবহার করে আসছিল একটি চক্র। তানভীরের কাছে পাওয়া অনেকগুলো মোবাইলই আইএমইআই নম্বর পরিবর্তন করার আগে জব্দ করা হয়েছে। সেগুলো সহজেই প্রকৃত মালিকের কাছে ফিরিয়ে দেওয়া যাবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মহানগর গোয়েন্দা শাখার অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো. জহিরুল ইসলাম, সহকারী কমিশনার মো. কামরুল হাসান ও পরিদর্শক মোক্তার আহমেদ।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM