আজ প্রপোজ ডে/মনের মানুষকে বলুন, ভালোবাসি তোমায়

‘ভালোবাসি, ভালোবাসি; এই সুরে কাছে দূরে জলে স্থলে বাজায়; বাজায় বাঁশি; ভালোবাসি, ভালোবাসি’ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গানের সুরে পছন্দের মানুষটিকে আজ ভালোবাসা কথা জানিয়ে দিন।

- Advertisement -

আজ ৮ ফেব্রুয়ারি। অর্থাৎ ভালোবাসার মাসের এই দিনটি বিশ্বে ‘প্রপোজ ডে’ হিসেবে পালিত হয়। পছন্দের মানুষটির কাছে নিজের মনের কথা প্রকাশের দিন।

- Advertisement -google news follower

অনেকে ভালোবাসেন ঠিকই কিন্তু প্রকাশ করতে পারেন না। তাদের ভাবনায় থাকে অপরপক্ষ কী ভাববে, তার প্রতিক্রিয়া কেমন হবে।

আবার অনেকে অপরপক্ষ আগে মনের কথা প্রকাশ করবেন ভেবে অপেক্ষায় থাকেন। দুজনের একই মনোভাব থাকায় অনেকসময় প্রেমের সম্পর্ক হতে গিয়েও হয় না।

- Advertisement -islamibank

ভালোবাসা বা প্রেম মানেই উদারতা আর সাহসিকতা। তাই এক্ষেত্রে আপনাকে একটু সাহসী হতেই হবে।

‘আমি তোমাকে ভালোবাসি’ যতই বলা হোক না কেন, এর আবেদন কখনো ফুরাবে না। এটি এমন এক ‘অনুভূতি’ যা মনের মধ্যে লুকিয়ে রাখতে নেই। সবসময় প্রকাশ করা উচিত।

তবে ‘আমি তোমাকে ভালোবাসি’ বলেই প্রকাশ করতে হবে তেমন নয়। অন্য আরও অনেকভাবে করা যায়। চলুন জেনে নেওয়া যাক সেসব উপায়গুলো-

১. প্রশংসা করুন
ভালোবাসার মানুষটির সব সুন্দর বিষয় কিন্তু আপনার চোখেই পড়বে। তাই যাকে ভালোবাসি বলছেন, বন্ধুবান্ধব ও পরিবারের সামনে তার প্রশংসা করুন। আপনার জীবনকে সুন্দর করে তোলার জন্য তাকে ধন্যবাদ জানান। এতে আপনার সঙ্গী বুঝতে পারবে আপনি তাকে কতোটা ভালোবাসেন। প্রশংসা করার সময় অবশ্যই বিনয়ী ও কোমল বাক্য ব্যবহার করুন। অতিরিক্ত কিছু বলার প্রয়োজন নেই। যা সত্যি তাই বলুন।

২. অনুভূতি প্রকাশ করুন
বেশিরভাগ মানুষ মনে করেন প্রিয়জন তার সকল অনুভূতি সম্পর্কে জানেন। কিন্তু, অনেক সময় দেখা যায় তিনি আপনার অনুভূতি সম্পর্কে অবগত নন। তাই প্রিয়জনের কাছে নিজের অনুভূতি প্রকাশ করুন। ধরুন আপনি সঙ্গীকে মিস করছেন তো সেটা তাকে বলুন। আবার এমন হতে পারে, আপনার মনে হলো এই মুহূর্তে সে পাশে থাকলে ভালো হতো। এটাও তাকে সরাসরি বলুন। এর মাধ্যমেই ভালোবাসার কথা প্রকাশ করে সম্পর্ককে সারাজীবনের মতো টিকিয়ে রাখতে পারবেন।

৩. সুন্দর সময় কাটান
পরস্পরকে সময় না দেওয়ার কারণে ভেঙে যায় অনেক সম্পর্ক। তাই যাকে ভালোবাসি বলছেন, তার সঙ্গে সময় কাটানোও ভালোবাসার বহিঃপ্রকাশ। এতে সম্পর্ক আরও মজবুত হয়ে ওঠে। তাই ব্যস্ততা থাকলেও কিছুটা সময় একে অপরের জন্য রাখুন। এতে মান অভিমান কমে মানসিক দূরত্ব দূর হবে। এই অভ্যাস নিয়মিত ধরে রাখলে কখনোই সম্পর্কে জটিলতা আসবে না।

৪. যত্নবান হোন
সবাই চায় সঙ্গী যেন তার প্রতি যত্নবান হয়। সঙ্গী ভালোবাসবে ও খেয়াল রাখবে এটুকু চাওয়া নিয়েই অনেকে সম্পর্কে জড়ান। তাই প্রিয় মানুষটির প্রতি যত্নবান হোন। ভালোবাসার মানেই হলো একে অন্যের প্রতি যত্নবান ও দায়িত্বশীল হওয়া। সারাদিনের ব্যস্ততার মাঝে সঙ্গীর খোঁজ-খবর নিন। এতে যত্নশীলতার দিকটি যেমন প্রকাশ পাবে তেমনি সম্পর্কও মজবুত হবে।

৫. আলিঙ্গন করুন
আপনি হয়তো অনেক কথা বলতে চেয়েও বলতে পারছেন না। আপনাকে এক্ষেত্রে সাহায্য করবে আলিঙ্গন। ভালোবাসার তীব্রতা সব সময় মুখে বলে বোঝানো যায় না। অনেক সময় আপনার একটি শক্ত আলিঙ্গন এটি প্রকাশ করতে পারে। আলিঙ্গন করলে তা প্রিয়জনের সঙ্গে সংযোগ করা সহজ করে তোলে।

৬. উপহার দিন
উপহার পেতে আমরা সবাই ভালোবাসি। প্রিয় মানুষটিকে বিশেষ দিনগুলোতে উপহার দিয়ে ভালোবাসা প্রকাশ করতে পারেন। এর জন্য বড় বা দামি উপহার দিতে হবে এমন কিন্তু নয়। কিছু সময় ছোট কিছুও বড় উপহারকে হার মানায়। যেমন- প্রিয় মানুষটিকে তার পছন্দের লেখকের কোনো বই দিতে পারেন। এ ছাড়া ঘড়ি, জুতা, টাই, গয়না, প্রসাধনী অথবা অন্য যেকোনো কিছু তার পছন্দ অনুযায়ী দিতে পারেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM