সাতকানিয়া আড়াই হাজার একর বনভূমি উদ্ধার

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নে প্রভাবশালী মহল কর্তৃক বাঁধ দিয়ে তৈরিকরা কৃত্রিম লেকের আড়াই হাজার একর বনভূমি উদ্ধার করেছে বন বিভাগ।

- Advertisement -

শনিবার (৩ ফেব্রুয়ারী) চট্টগ্রাম বন সার্কেলর বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাসের নির্দেশনায় বিভাগীয় বন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের নেতৃত্বে দিনব্যাপী বিশেষ অভিযান চালিয়ে এই বিপুল পরিমাণ বনভূমি উদ্ধার করতে সক্ষম হয়।

- Advertisement -google news follower

চট্টগ্রাম দক্ষিন বন বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) আবদুল্লাহ আল মামুন জানান, সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় চট্টগ্রাম দক্ষিন বন বিভাগের আওতাধীন বড়হাতিয়া বনের প্রায় আড়াই হাজার একন সংরক্ষিত ও রক্ষিত বন ডুবিয়ে দিয়ে একটি কৃত্রিম লেক তৈরি করে স্থানীয় রাজনৈতিক প্রভাবশালী একটি মহল। সোনাকানিয়া নামের একটি ছড়া খালে বাঁধ দিয়ে বানানো এই লেকের কারনে ক্ষতিগ্রস্থ হয়ে আসছিলো স্থানীয় শত শত কৃষক। গত দুই বছর ধরে বানানো এই কৃত্রিম লেকে ডুবে যাওয়া বনভূমি উদ্ধারে বন বিভাগ ও স্থানীয় কৃষকরা দফায় দফায় চেষ্ঠা চালালেও প্রভাবশালী মহলের বাধায় সেটা সম্ভব হয়নি।

ডিএফও আবদুল্লাহ আল মামুন জানান, চট্টগ্রাম বন অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাসের নির্দেশনায় সর্বশেষ শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দক্ষিন বন বিভাগের বিভিন্ন রেঞ্জ ও বিটের কয়েকশ কর্মকর্তা-কর্মচারী সম্মিলিতভাবে অভিযান পরিচালনা করে। অভিযানে সোনাকানিয়া খালের বাঁধ কেটে দিয়ে কৃত্রিম লেক বিলীন করে দিয়ে বন বিভাগের আড়াই হাজার একর সংরক্ষিত এবং রক্ষিত বনভূমি উদ্ধার করা হয়।

- Advertisement -islamibank

বন বিভাগ জানায়, প্রভাবশালী মহল কর্তৃক খালে বাঁধ দিয়ে কৃত্রিম লেক তৈরি করার ফলে স্থানীয় কৃষকদের প্রায় ৫ হাজার একর জমির চাষাবাদ প্রায় দুই বছর ধরে ব্যহত হয়ে আসছিলো। বন বিভাগ কর্তৃক বাঁধ কেটে দেওয়ায় এসব জমি এখন চাষাবাদের আওতায় আসবে এবং রক্ষা পাবে সরকারী বনভূমি ও বনজসম্পদ।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM