ভূমধ্যসাগরে নৌকাডুবি, নিখোঁজ ৩৭ অভিবাসনপ্রত্যাশী

ভূমধ্যসাগরের তিউনিশিয়া উপকূলে একটি অভিবাসী বোঝাই নৌকা ডুবে গেছে। এই ঘটনায় ৩৭ জন অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ হয়েছে। তাদের উদ্ধারে অভিযান চলছে। এদিকে এ ঘটনাকে কেন্দ্র করে তিউনিশিয়ায় বিক্ষোভ শুরু হয়েছে।

- Advertisement -

আল জাজিরার প্রতিবেদন মতে, গত সপ্তাহে (১১ জানুয়ারি) জীবনের ঝুঁকি নিয়ে ছোট নৌকায় ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধভাবে ইউরোপের উদ্দেশে যাত্রা করে অভিবাসী বোঝাই নৌকাটি।

- Advertisement -google news follower

এরপর অভিবাসনপ্রত্যাশীদের সঙ্গে নিয়মিত ফোনে যোগাযোগ রাখছিলেন তাদের আত্মীয়-স্বজনরা। ৪৫ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে একটি নৌকা লিবিয়া থেকে ছেড়ে এসেছিল।

অন্যদিকে বেসরকারি সংস্থার বরাতে জানানো হয়, ওই নৌকায় ৪৬ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন। একই তথ্য জানিয়েছে ইতালীয় কোস্টগার্ডও।

- Advertisement -islamibank

এদিকে গত সোমবার (১৬ জানুয়ারি) তিউনিশিয়ার উপকূলরক্ষীরা এক বিবৃতিতে জানিয়েছে, গত ১১ জানুয়ারি রাতে অভিবাসনপ্রত্যাশীরা একটি নৌকায় স্ফ্যাক্স থেকে ইতালির উদ্দেশ্যে রওয়ানা দিয়েছিলেন।

বেশ কয়েকদিন পেরিয়ে গেলেও তাদের খোঁজ মিলছে না। পরে বিষয়টি উপকূলরক্ষীদের জানালে নিখোঁজদের সন্ধানে অভিযান শুরু হয়।

অন্যদিকে স্বজনদের খোঁজে তিউনিশিয়া স্ফ্যাক্স গভর্নরেটের এল হেনচা গ্রামে বিক্ষোভ শুরু করেছে নিখোঁজ অভিবাসীদের পরিবার।

গ্রামের রাস্তায় অবরোধ করে টায়ার জ্বালিয়ে আগুণ দিয়েছে তারা। পরে সরকারের পক্ষ থেকে আশ্বাস পাওয়ায় বিক্ষোভ প্রত্যাহার করে নেন তারা।

আল জাজিরার দাবি, যারা নিখোঁজ হয়েছেন, তারা সবাই তিউনিশিয়ার বাসিন্দা। এর মধ্যে তিন থেকে চারজন বাদে বাকি সবাই স্ফ্যাক্স গভর্নরেটের এল হেনচা গ্রামের বাসিন্দা।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM