সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটে ‘ডগ স্কোয়াড’

জঙ্গি ও সন্ত্রাস দমন, বিস্ফোরক দ্রব্য শনাক্ত এবং মাদকদ্রব্য চিহ্নিত করতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) কাউন্টার টেররিজম ইউনিটে এবার যুক্ত হয়েছে একটি বিশেষায়িত ‘ডগ স্কোয়াড।’ এই স্কোয়াডে রয়েছে নয়টি কুকুর। নাম দেওয়া হয়েছে ‘কে-নাইন ইউনিট’।

- Advertisement -

আজ রবিবার (৩১ ডিসেম্বর) দুপুরে নগরীর মনসুরাবাদ পুলিশ লাইন্সে আনুষ্ঠানিক মহড়ার মধ্য দিয়ে এই ডগ স্কোয়াড শুভ উদ্বোধন করেন সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়।

- Advertisement -google news follower

এ সময় তিনি বলেন, ‘সিএমপিতে ডগ স্কোয়াড সংযোজনের মাধ্যমে অপরাধ দমন সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পেল।

পুলিশ কর্মকর্তারা বলছেন, বর্তমানে আধুনিক, নিত্য নতুন ও বিশেষ কৌশলে সংঘঠিত অপরাধ মোকাবেলার জন্য কাউন্টার টেরোরিজম বিভাগের সক্ষমতা বাড়ানো, অপারেশনাল কাজে ব্যবহার, অপরাধ নিয়ন্ত্রণ, মাদকদ্রব্য চিহ্নিতকরণ ও বিস্ফোরক দ্রব্য শনাক্তকরণসহ অন্যান্য অপরাধ নিয়ন্ত্রণে ডগ স্কোয়াড গঠন করা হয়।

- Advertisement -islamibank

এতে বর্তমানে ৯টি কুকুর রয়েছে। যার মধ্যে ৫টি বিস্ফোরক দ্রব্য শনাক্ত করতে এবং ৪ টি মাদকদ্রব্য চিহ্নিত করতে সক্ষম। এরই মধ্যে নতুন এই স্কোয়াডের চূড়ান্ত প্রশিক্ষণ শেষ হয়েছে।

সিএমপির মনসুরাবাদ পুলিশ লাইনে ডগ স্কোয়াডের রক্ষণাবেক্ষণের জন্য ১০টি ক্যানেল সমৃদ্ধ একটি আধুনিক দ্বিতল ভবন নির্মাণ করা হয়। ডগ স্কোয়াড পরিচালনার জন্য ২৭ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। যারা নেদারল্যান্ড এবং ডিএমপি থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

এ সময় নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন) এমএ মাসুদ, অতিরিক্ত কমিশনার (ক্রাইম) এএসএম মাহাতাব উদ্দিন, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) আব্দুল মান্নান মিয়া, উপ-কমিশনার (সদর) আব্দুল ওয়ারীশসহ বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM