জিব্রাল্টার জালে ১৪ গোল ফ্রান্সের,এমবাপ্পের হ্যাটট্রিক

ফ্রান্সের সামনে যে জিব্রাল্টারের মতো পুঁচকে দলটি পাত্তা পাবে না তা জানাই ছিল। দেখার বিষয় ছিল কিলিয়ান এমবাপ্পের মতো বিশ্বসেরাদের সামনে কেমন করে দলটি। যা ভাবা হচ্ছিল, তাই ঘটেছে।

- Advertisement -

বাছাই পর্বের ম্যাচে জিব্রাল্টারকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।

- Advertisement -google news follower

শনিবার (১৮ নভেম্বর) ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ রিভেইরায় ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের খেলায় জিব্রাল্টারকে ১৪ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে শক্তিশালী ফ্রান্স।

ম্যাচে প্রথমার্ধেই ৭-০ গোলে এগিয়ে যায় ফ্রান্স। ইউরোর বাছাই পর্বে এটিই সবচেয়ে বড় ব্যবধানের জয়ের রেকর্ড। এর আগের রেকর্ডটি ছিল ৪ বারের বিশ্বচ্যাম্পিয়ন ছিল জার্মানির দখলে। ২০০৮ সালের ইউরোর বাছাইয়ে সান ম্যারিনোর জালে ১৩ গোল দিয়েছিল জার্মানি।

- Advertisement -islamibank

এদিন ৩০ মিনিটে নিজের প্রথম গোলটি করেন এমবাপ্পে। ৭৪ ও ৮২ মিনিটে আরও দুই গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন কিলিয়ান এমবাপ্পে। করেছেন জোড়া অ্যাসিস্টও।

জোড়া গোল করেছেন অলিভিয়ের জিরুড ও কিংসলে কোম্যান। একটি করে গোল করেছেন মার্কাস থুরাম, ওয়ারেন জাইরে-এমেরি, জোনাথান ক্লস, ইউসুফ ফোফানা, আদ্রিয়ান র‌্যাবিওট ও ওসমান দেম্বেলে। বাকি গোলটি ইথান স্যান্তোসের আত্মঘাতী।

গ্রুপ বি’তে থাকা জিব্রাল্টার বাছাই পর্বে খেলা ৭ ম্যাচের প্রতিটিতেই হেরেছে। এই সাত ম্যাচে তারা হজম করেছে ৩৫ গোল, বিপরীতে একটি গোলও করতে পারেনি। অন্যদিকে ফ্রান্স প্রতিটি ম্যাচেই জয় নিশ্চিত করে সবার আগে ইউরো ২০২৬ এ স্থান নিশ্চিত করেছে। এই সাত ম্যাচে ২৭ গোল করে হজম করেছে মাত্র ১ গোল।

র‌্যাঙ্কিংয়ের হিসেবে ফ্রান্স ও জিব্রাল্টারের মধ্যে দূরত্ব ১৯৯। ফ্রান্সের অবস্থা টেবিলের দুইয়ে আর জিব্রাল্টারের অবস্থান ২০১ নম্বরে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM