রূপপুরে পৌছেছে ইউরেনিয়ামের সপ্তম চালান

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এলাকায় পৌঁছেছে নিউক্লিয়ার ফ্রেশ ফুয়েল ইউরেনিয়ামের সপ্তম চালান।

- Advertisement -

শুক্রবার (১০ নভেম্বর) সকাল ৭টা ২৮ মিনিটে ইউরেনিয়াম বহনকারী গাড়ির বহর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভেতরে প্রবেশ করে।

- Advertisement -google news follower

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের জন্য এটাই ছিল ইউরোনিয়ামের শেষ চালান।

ইউরেনিয়ামের সপ্তম চালানের গাড়ি বহর ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতু পার হয়ে নাটোরের বনপাড়া ও পাবনার ঈশ্বরদীর দাশুড়িয়া হয়ে রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছালে প্রকল্পের ঊর্ধতন কর্মকর্তারা গাড়িগুলোকে স্বাগত জানান।

- Advertisement -islamibank

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো আনার সময় মহাসড়কে সেনাবাহিনীসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিশেষ নিরাপত্তাবলয় ছিল।

নিরাপত্তার জন্য ভোর থেকে সংশ্লিষ্ট মহাসড়কে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয়। ইউরেনিয়াম পৌঁছার পর যান চলাচল স্বাভাবিক হয়।

প্রকল্প সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক নিরাপত্তা প্রটেকল বজায় রেখে এই ইউরেনিয়াম পরিবহন করা হয়েছে।

গত ২৯ সেপ্টেম্বর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান ৬ অক্টোবর দ্বিতীয়, ১৩ অক্টোবর তৃতীয় চালান, ২০ অক্টোবর চতুর্থ চালান, ২৭ অক্টোবর পঞ্চম চালান, ৩ নভেম্বর ষষ্ঠ চালানের পর আজ সপ্তম ও শেষ চালান রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছায়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা রুহুল কুদ্দুস জানিয়েছেন, এটিই ছিল প্রাথমিক পর্যায়ে মোট সাতটি চালানের মধ্যে শেষ চালান।

প্রকল্পে আসা এই সাতটি চালানের ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়ামের সাহায্যে নিরবচ্ছিন্নভাবে এক বছর ২৪০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দু’টি ইউনিটে বিদ্যুৎ উৎপাদিত হবে।

জেএন/আর এস

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM