হিমালয়কে জয় করে রেকর্ড গড়লেন চট্টগ্রামের মেয়ে অহনা

হিমালয় যার নাম শুনলেই আমাদের মাথায় আসে সাদা শুভ্র পাহাড় শ্রেণী আর একদল অদম্য সাহসী মানুষ, যারা সেই পাহাড়ের চূড়ায় ওঠার নেশায় বিভোর। এবার শুভ্র হিমালয়কে জয় করে রেকর্ড গড়লেন ১০ বছর বয়সী চট্টগ্রামের মেয়ে অহনা রিদা জাহরা।

- Advertisement -

হিমালয়ের ১৩ হাজার ৫৫০ ফুট বা ৪ হাজার ১৩০ মিটার উচ্চতায় অবস্থিত অন্নপূর্ণা বেস ক্যাম্পে প্রথম ট্রেকিং করে এই রেকর্ডটি অর্জন করেন।

- Advertisement -google news follower

জানা যায়, এ বছর বাংলাদেশ থেকে ৩০ নভেম্বর ১০ সদস্যের একটি দল অন্নপূর্ণা বেস ক্যাম্পের উদ্দেশ্যে য্ত্রা শুরু করে। ট্রেক লিডার ব্যতীত, ১০ বছর বয়সী অহনা সহ গ্রুপের নয় জন সদস্যের জন্য এটি ছিল হিমালযয়ে প্রথম ট্রেকিং অভিজ্ঞতা।

নেপালের অন্নপূর্ণা অঞ্চলে তাদের ট্রেকিং এর ৫ম দিনে, নভেম্বর ৩ তারিখে দলটি ১৩ হাজার ৫৫০ ফুট উচ্চতার অন্নপূর্ণা বেস ক্যাম্পে সফভাবে পৌছে যায়।

- Advertisement -islamibank

অহনা চট্টগ্রামের নাসিরাবাদের সানশাইন গ্রামার স্কুলের ছাত্রী। তার বাবার কাছ থেকে পাহাড় এবং ট্রেকিং সম্পর্কে জানে। পরবর্তীতে চট্টগ্রামের ফয়স লেকের বেস ক্যাম্পে অবস্টাক্যাল কোর্স এবং ট্রি-টপ অ্যাক্টিভিটি চ্যালেঞ্জ সম্পন্ন করে।

পর্বতারোহণের জন্য অহনার আগ্রহ ,শারীরিক ক্ষমতা, উৎসাহ এবং সংকল্প দৃশ্যমান ছিল। প্রশিক্ষকরাও তাকে হিমালয়ে ট্রেকিং করতে উৎসাহিত করে এবং তার বাবা-মাকেও বোঝাতে চেষ্টা করেন যে অহনা হিমালয়য়ে ট্র্যাকিং এ একদিন সফল হবে!

অন্নপূর্ণা বেস ক্যাম্প ট্রেকিং-এর প্রস্তুতির অংশ হিসাবে চন্দ্রনাথ পাহাড়ে ট্রেকিং করার সময় তার মানসিক ও শারীরিক স্বক্ষমতা প্রমাণিত হয় এবং তার বাবা-মাকে হিমালয়ে ট্রেকে পাঠানোর জন্য আশ্বস্ত করে।

অন্নপূর্ণা বেস ক্যাম্প ট্রেকিং- এর জন্য অহনাকে প্রশিক্ষণ দিতে পেরে রোপফোর অনেক গর্বিত।

জেএন/হিমেল/আর এস

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM