বঙ্গবন্ধু টানেলে দুর্ঘটনার কবলে প্রাডো গাড়ি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে দুর্ঘটনায় পড়েছে একটি প্রাডো গাড়ি। রোববার (২৯ অক্টোবর) দিবাগত রাত ৩টার দিকে টানেলের আনোয়ারা প্রান্তে টোল প্লাজার পাশে এ ঘটনা ঘটে। গাড়িটি আনোয়ারা থেকে পতেঙ্গার দিকে যাচ্ছিল।

- Advertisement -

টানেলের সহকারী প্রকৌশলী (টোল ও ট্রাফিক) তানভীর রিফা বলেন, টানেলে প্রবেশের আগে ইউভিএসএস (আন্ডারভেহিকেল স্ক্যানিং সিস্টেম) দিয়ে যানবাহনের নিচের অংশে বিস্ফোরক জাতীয় সরঞ্জাম আছে কি না তা যাচাই করা হয়। সেখানে ব্যারিয়ার রয়েছে। গাড়িটি অসতর্কতার বা অন্য কোনো কারণে ব্যারিয়ার খেয়াল করেনি। এতে হালকা ধাক্কা লেগে গাড়ির সামনের অংশ সামান্য ক্ষতিগ্রস্ত হয়। পরে গাড়িটি জব্দ করা হয়। এ ঘটনায় কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নিচ্ছে।

- Advertisement -google news follower

এর আগে শনিবার (২৮ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানেলের উদ্বোধন করেন। পরদিন (রোববার) ভোর ৬টা থেকে যান চলাচলের জন্য টানেল খুলে দেওয়া হয়। এরপর এটিই টানেলে প্রথম দুর্ঘটনা।

এদিকে টানেলে যান চলাচল শুরুর পর সোমবার (৩০ অক্টোবর) ভোর ৬টা পর্যন্ত প্রথম ২৪ ঘণ্টায় দুই টিউব দিয়ে গাড়ি পারাপার হয়েছে ৫ হাজার ৪২৯টি। এতে টোল আদায় হয়েছে মোট ১২ লাখ ১৩ হাজার ৩০০ টাকা।

- Advertisement -islamibank

সেতু কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী, টানেলে ১২ ধরনের যানবাহন চলাচল করতে পারে। এর মধ্যে প্রাইভেটকার ও জিপকে দিতে হচ্ছে ২০০ টাকা, মাইক্রোবাসকে ২৫০ টাকা, পিকআপকে ২০০ টাকা, ৩১ বা তার চেয়ে কম সিটের বাসকে ৩০০ টাকা এবং ৩২ বা তার চেয়ে বেশি আসনের বাসকে দিতে হয় ৪০০ টাকা। আবার পাঁচ টন ধারণক্ষমতার ট্রাক থেকে টানেলে টোল নেওয়া হচ্ছে ৪০০ টাকা, ৫ থেকে ৮ টনের ট্রাকে ৫০০ টাকা এবং ৮ থেকে ১১ টনের ট্রাককে ৬০০ টাকা টোল দিতে হয়।

এছাড়া ৩ এক্সেল পর্যন্ত ট্রাক চলাচলে টানেলে টোল দিতে হচ্ছে ৮০০ টাকা এবং ৪ এক্সেল পর্যন্ত ট্রেইলারকে ১ হাজার টাকা এবং চার এক্সেলের বেশি হলে প্রতি এক্সেলের জন্য ২০০ টাকা করে দিতে হয়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM