বঙ্গবন্ধুকে হত্যার পর জিয়া সবচেয়ে লাভবান হয়েছিল: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৫ আগস্টে জাতির পিতাকে হত্যার পর সবচেয়ে বেশি লাভবান হয়েছিল জিয়াউর রহমান। আমার ছোট বোনের পাসপোর্টটাও রিনিউ করতে দেয়নি সে। আমরা ১৯৮০ সালে লন্ডনে জাতির পিতার হত্যার বিচার চেয়ে তদন্ত কমিটি গঠন করেছিলাম। সেই কমিটি ঢাকা আসতে চেয়েছিল, জিয়াউর রহমান ভিসাও দেয়নি।

- Advertisement -

আজ রবিবার (৮ অক্টোবর) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে বিসিএস কর্মকর্তাদের ৭৫তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে ৫টি প্রকল্প/কর্মসূচির আওতায় নির্মিত ভবন ও GEMS সফটওয়্যার উদ্বোধন করেন সরকারপ্রধান।

- Advertisement -google news follower

তিনি বলেন, জাতির পিতাকে হত্যার মধ্য দিয়ে আমরা আমাদের আপনজন হারিয়েছি। কিন্তু বাংলাদেশ হারিয়েছিল তাদের ভবিষ্যৎ, ক্ষুধা, দারিদ্র্য থেকে মুক্তির পাওয়ার পথ। সবই হারিয়েছে। তখন ক্ষমতা দখল শুরু হয় হত্যা এবং ষড়যন্ত্রের মধ্য দিয়ে, সংবিধান লঙ্ঘন করে, সেনা আইন লঙ্ঘন করে। একের পর এক, সরাসরি বা প্রত্যক্ষভাবে এই ধরনের শাসন চলতে থাকে।

শেখ হাসিনা বলেন, ছয় বছর পর আমার অবর্তমানে আমাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করে। সভাপতি নির্বাচিত হওয়ার পর আমি ছোট বোনের সঙ্গে আলোচনা করে দেশে ফিরে আসা সিদ্ধান্ত নেই। আমার মেয়ে তখন বয়স ৮ বছর, ছেলের বয়স ১০ বছর। আমি এমন একটা দেশে আসছি যেখানে আমার মা-বাবার হত্যার বিচার হয়নি। ইনডেমনিটি অর্ডিনেস জারি করে তাদের বিচার হাত থেকে রক্ষা করে, তাদের পুরস্কৃত করা হয়েছিল।

- Advertisement -islamibank

শেখ হাসিনা বলেন, আপনাদের (বিসিএস কর্মকর্তা) প্রশিক্ষণকে দেশের মানুষের জন্য ব্যবহার করতে হবে। আপনাদেরকে অবশ্যই দেশপ্রেমিক হতে হবে। কারণে আমরা যে টাকায় চলি, সেটা কৃষকদের পরিশ্রমের কারণেই আসে। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে তারা আমাদের জন্য পরিশ্রম করে। সুতরাং তাদের সেই পরিশ্রমকে মাথায় রাখতে হবে। আজকে আমার একটাই কথা থাকবে, আপনাদেরকে দেশের মানুষের জন্য কাজ করতে হবে।

রপ্তানির ক্ষেত্রে শুধু একটি খাত নিয়ে পড়ে থাকলেই চলবে না উল্লেখ করে তিনি বলেন, রপ্তানিকে বহুমূখীকরণ করতে হবে এবং এর জন্য নতুন নতুন বাজার খুঁজে নিতে হবে। আমরা এরই মধ্যে এসব বিষয়ে কাজ শুরু করেছি। এখন আমরা ইকোনমিক ডিপ্লোমেসি (অর্থনৈতিক কূটনীতি) অবলম্বন করছি।

প্রধানমন্ত্রী বলেন, মানুষ যেন আর্থিক সচ্ছ্বলতা পায় সেদিকে খেয়াল রাখতে হবে। যেমন আমরা ভূমি উন্নয়ন করছি, আশ্রয়ের জন্য বাসস্থান নিশ্চিত করছি- এভাবে মানুষের কীভাবে আর্থিক সচ্ছ্বলতা আসে সেটি নিয়ে ভাবতে হবে। তিনি বলেন, খাদ্য সংরক্ষণের পাশাপাশি পরিবেশের কথাও ভাবতে হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, দেশের রিজার্ভ নিয়ে চিন্তার কিছু নেই। আমাদের জমি আছে। ফসল ফলাব আর নিজেরা স্বাবলম্বী হব। কারও কাছে হাত পাতব না।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৭ সালে সেনা সমর্থিত সরকার আমাকে গ্রেপ্তার করে বিশেষ কারাগারে নেওয়ার পর আমি দেশটার ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে কাজ শুরু করি। ২০০৯ সালে ক্ষমতায় এসে আমি সে পরিকল্পনা বাস্তবায়ন শুরু করি। ফলে দেশ এখন ভিক্ষুকের জাতি নয়। আমরা বিশ্বে মর্যাদাপূর্ণ জাতিতে পরিণত হয়েছে।

দেশের অর্থনৈতিক অবস্থা তুলে ধরে শেখ হাসিনা বলেন, বর্তমানে দেশের অর্থনীতি একটু খারাপ। এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে হলে সবাইকে কাজ করতে হবে। প্রতি ইঞ্চি জমি আবাদের আওতায় আনতে হবে। প্রজাতন্ত্রের কর্মচারী ও কর্মকর্তারা দেশের সেবক হবেন। জনগণের কল্যাণে কাজ করতে হবে।

বিসিএস কর্মকর্তাদের উদ্দেশে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের শত্রু বাইরে থেকে আসা লাগে না, আমাদের দেশের ভেতরেও আছে। কারণ মুক্তিযুদ্ধে বিরোধিতাকারী, পঁচাত্তরের খুনি বা তাদের আওলাদ-বুনিয়াদ যা আছে; এরা কখনো বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে দেবে না, বাধা দেবে।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘অনেক রকম প্রতিবন্ধকতা আসবে, আমাদের শত্রু বাইরে থেকে আসা লাগে না, আমাদের দেশের ভেতরেও আছে। কারণ মুক্তিযুদ্ধে বিরোধিতাকারী, পঁচাত্তরের খুনি বা তাদের আওলাদ-বুনিয়াদ যা আছে এরা কখনো বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে দেবে না, বাধা দেবে। সেই শত বাধা অতিক্রম করেই তো আমরা এগিয়ে যাচ্ছি এবং এগিয়ে যাব। কেউ আমাদের আটকাতে পারবে না।

‘আজকে আমাদের অর্থনীতি কিছুটা চাপে আছে; মুদ্রাস্ফীতি। এ ব্যাপারে সকলকে, মাঠে গেলে ব্যবস্থা নিতে হবে। সকলের উৎপাদন বাড়াতে হবে। কোনো অনাবাদি জমি থাকবে না,’ যোগ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘৭৫ সাল থেকে ৯৬, আবার ২০০১ থেকে ২০০৮ বাংলাদেশের ইতিহাসে একটি কালো অধ্যায়। এই ২৯টি বছর কিন্তু দেশ এগোতে পারেনি। এটা হলো বাস্তবতা। দেশ চলেছে, দেশ থেমে থাকে না। চলেছে ঠিকই কিন্তু যে আদর্শ নিয়ে মুক্তিযুদ্ধ সে জায়গাটায় কিন্তু পৌঁছাতে পারেনি। আওয়ামী লীগ সরকারে আসার পরে; আমি কিন্তু প্রধানমন্ত্রী হিসেবে না, আমি বঙ্গবন্ধু শেখ মুজিবের কন্যা, জনগণের সেবক। যেটা আমার বাবা বলেছিলেন প্রধানমন্ত্রী হওয়ার পরে যে, আমি জনগণের সেবক। আমি নিজেও মনে করি, আমি জনগণের একজন সেবক। ক্ষমতা আমার কাছে ভোগের জায়গা না।
‘আমার জীবনমান যেভাবে ছিল আগাগোড়া আমি সেভাবেই আছি। বরং আরও ভালো অবস্থায় ছিলাম। এখন সরকারি সুযোগ-সুবিধা পাই, সেটা আলাদা কথা কিন্তু কখনো এ কথা চিন্তা করিনি যে, এই সুযোগ নিয়ে আমাকে আরও ভালো থাকতে হবে, আরও কিছু করতে হবে—সেই চিন্তা কিন্তু করিনি,’ বলেন শেখ হাসিনা।

তিনি বলেন, ‘ছেলে-মেয়েদের শিখিয়েছি, লেখাপড়া শিখতে হবে, সেটাই বড় সম্পদ। এর বেশি সম্পদ আর কিছু পাবে না। তারপর লেখাপড়া শিখে নিজে যা অর্জন করো। আমি, আমার ছোট বোন ছেলে-মেয়েদেরকে সেই শিক্ষাই দিয়েছি; একমাত্র সম্পদ শিক্ষা। সেটা কেউ ছিনতাই করতে পারবে না, কেড়েও নিতে পারবে না—কেড়ে নিলেও জ্ঞান কেড়ে নিতে পারবে না।’

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। দেশের মানুষের প্রতি দায়িত্ব বোধ-কর্তব্য বোধ থাকতে হবে। তাদের রোদে পোড়া, মাঠে কাজ করে-বৃষ্টিতে ভিজে-ঘাম ঝরিয়ে তারা যে অর্থ উপার্জন করে সেই উপার্জনের টাকা দিয়েই কিন্তু আমাদের সবার সব কিছু চলে। এ কথাটা আমাদের ভুললে চলবে না। আমাদের সব সময় মাথায় রাখতে হবে যে, এই যে খেটে খাওয়া মানুষ, তাদের কষ্টের ফসলটাই কিন্তু আমরা ভোগ করি। সে জন্য তাদেরকে কীভাবে আমরা সহযোগিতা করতে পারি। সেটাই আমাদের দেখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘যখন জাতিসংঘ এমডিজি নিলো তখন আমি প্রধানমন্ত্রী ছিলাম। আমরা খুব সফলভাবে এমডিজি বাস্তবায়ন করেছি। এসডিজি বাস্তবায়নে করোনাভাইরাস, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ, স্যাংশন-কাউন্টার স্যাংশনের জন্য কিছু অসুবিধা হচ্ছে কিন্তু তারপরও এখনো আমরা অনেক ক্ষেত্রে এগিয়ে আছি। সেটাও আমরা এগিয়ে থাকব।’

বক্তব্যের শেষে আমাদের একেকজন অফিসার একেকজন রত্ন হিসেবে গড়ে উঠবেন’ এই আশাবাদ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আমরা চাই, দেশটা যেন এগিয়ে যায়। আজকে পর্যন্ত মানুষের ভাগ্য পরিবর্তন যতটুকু করেছি, সেটা যেন অব্যাহত থাকে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM