কাল নিলামে বিক্রি হবে ভারত থেকে আনা ২৮টন মাংস

প্রতিবেশি দেশ ভারত থেকে আমদানি করা ২৭ হাজার ৯শ ৮০ কেজি (প্রায় ২৮ টন) মহিষের মাংস আগামীকাল (সোমবার) সকালে প্রকাশ্যে নিলামে বিক্রি করা হবে।

- Advertisement -

এটি চট্টগ্রাম কাস্টমস হাউস কর্তৃপক্ষের ব্যাতিক্রমী এক উদ্দ্যোগ। আমদানিকারকরা খালাস না করায় কাস্টমস কর্তৃপক্ষ এই নিলামের আয়োজন করেছে।

- Advertisement -google news follower

মাংস বিক্রির বিষয়টি ব্যাপক প্রচারণার জন্য আজ (রবিবার) চট্টগ্রাম কাস্টমসের নিলাম কার্যালয়ের দুই কিলোমিটার এলাকায় মাইকিংয়ের ব্যবস্থা করেছে কাস্টমস কর্তৃপক্ষ। বিশেষ করে বাজার এলাকাগুলোতে প্রচারণায় প্রাধান্য দিচ্ছে সংস্থাটি।

নিলামে মাংস বিক্রির বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম কাস্টমসের রাজস্ব কর্মকর্তা তুহিন চৌধুরী জানান, আগামীকাল সোমবার প্রায় ২৮ টন মহিষের মাংস প্রকাশ্য নিলামে তোলা হচ্ছে। এজন্য দুই কিলোমিটার এলাকাজুড়ে মাইকিংয়ের সিদ্ধান্ত নেয়া হয়।

- Advertisement -islamibank

কাস্টসের তথ্য অনুযায়ী, ভারত থেকে আমদানিকৃত মাংসগুলোর ওজন ২৭ হাজার ৯৮০ কেজি। হিমায়িত একটি কনটেইনারে মাংসগুলো আমদানি হয়েছে এ বছরেই। চট্টগ্রাম কাস্টমসের নিলাম শাখা মাংসগুলো বিক্রির সংরক্ষিত মূল্য নির্ধারণ করেছে ২ কোটি ৪৪ লাখ ৮৪ হাজার ৩৯৩ টাকা।

তবে নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে সর্বোচ্চ দরদাতা কিনতে পারবেন মাংসগুলো। এই নিলামে ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান যে কেউই অংশ নিতে পারবেন বলে জানিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ।

নিলাম কাজ পরিচলনা করবে কাস্টমস অনুমোদিত বেসরকারি প্রতিষ্ঠান কে এম কর্পোরেশন। চট্টগ্রাম কাস্টমসের নিলাম শাখায় মাংস ক্রয়ের বিজ্ঞপ্তি ও ক্যাটালগ পাওয়া যাবে।

উল্লেখ্য : আমদানিকৃত পণ্য জাহাজ থেকে বন্দর ইয়ার্ডে নামার ৩০ দিনের মধ্যে সরবরাহ নিতে হয়। এই সময়ের মধ্যে কোনো আমদানিকারক পণ্য সরবরাহ না নিলে তাকে নোটিশ দেয় কাস্টমস।

নোটিশ দেওয়ার ১৫ দিনের মধ্যে এই পণ্য সরবরাহ না নিলে তা নিলামে তুলতে পারে কাস্টমস কর্তৃপক্ষ। এছাড়া মিথ্যা ঘোষণায় জব্দ পণ্যও নিলামে তোলা যায়।

জেএন/আর এস

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM