২৫০ জনকে পাহাড় থেকে অপসারণ, ৪০টি স্থাপনা উচ্ছেদ

চট্টগ্রাম নগরের ষোলশহর রেলওয়ে স্টেশন কলোনির পাশের পাহাড়ে আজ রোববার (২৭ আগস্ট) দুপুর আড়াইট থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত ঝুঁকিপূর্ণভাবে অবৈধ বসবাসকারীদের উচ্ছেদ করা হয়েছে।

- Advertisement -

অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) ও পাহাড় ব্যবাস্থাপনা কমিটির সদস্য সচিব মাসুদ কামালের নেতৃত্বে জেলা প্রশাসন চট্টগ্রামের তিন জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নু এমং মারমা মং, রাজিব হোসেন ও মো: মাসুদ রানা এ অভিযান পরিচালনা করেন।

- Advertisement -google news follower

অভিযানে পাহাড় কেটে পাহাড়ের কোল ঘেষে অবৈধভাবে গড়ে তোলা ৪০ টি ঘর ভেঙ্গে দেওয়া হয় এবং অবৈধভাবে বসবাসকারীদের সরিয়ে দেওয়া হয়।

অভিযানের সময় সিটি করপোরেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা, মেয়রের একান্ত সচিব, রেলওয়ের ভূ-সম্পত্তি কর্মকর্তা ও সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলর উপস্থিত ছিলেন।

- Advertisement -islamibank

চট্টগ্রাম সিটি করপোরেশন, রেলওয়ে ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অভিযানে সহায়তা করে।

স্থানীয় তদন্তে জানা যায় রেলওয়ের চৌকিদার আব্দুল খালেক এ পাহাড় কাটার সাথে জড়িত। এ সংক্রান্ত একটি ভিডিও জেলা প্রশাসনের কাছে আছে। তার বিরুদ্ধে পাঁচলাইশ থানায় ফৌজদারী মামলা করা হয়েছে।

আজ সকালে ৭ টায় আব্দুল আউয়াল (৩৫ বছর) ও তার ০৮ মাসের শিশু কন্যা পাহাড় ধ্বসে মৃত্যুবরণ করেন। জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এর নির্দেশে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাসুদ কামাল মৃতের পরিবারকে পঞ্চাশ হাজার টাকা সরকারি অনুদান প্রদান করেন এবং ঘটনাস্থল পরিদর্শন করে জেলা প্রশাসককে অবহিত করলে তিনি তাৎক্ষণিক ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের উচ্ছে্দের নির্দেশনা প্রদান করেন।

প্রবল বর্ষনের কারনে যেকোন সময় পাহাড় ধ্বসের আশঙ্কা থাকায় জেলা প্রশাসন চট্টগ্রাম সতর্ককরণের লক্ষ্যে নিয়মিত মাইকিং কার্যক্রম পরিচালনা করছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM