সাকিব সব অলরাউন্ডারের বাবা: আকাশ চোপড়া

গত এক যুগে আন্তর্জাতিক ক্রিকেটে অলরাউন্ডারদের তালিকায় সবার উপরের আছেন সাকিব আল হাসান। অনেকের মতে তো এই বাংলাদেশি অলরাউন্ডারই আধুনিক ক্রিকেটের সেরা অলরাউন্ডার। এমনকি বর্তমানেও ওয়ানডে ও টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়ে এক নম্বর অলরাউন্ডার তিনি। তাকে নিয়ে বিভিন্ন সময় প্রশংসায় মাতেন কিংবদন্তীরা। এবার সাকিব আল হাসানকে নতুন ‘পদবী’ দিলেন ভারতের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার আকাশ চোপড়া। তার মতে, সাকিব অলরাউন্ডারদের ‘বাবা’!

- Advertisement -

ক্রিকেট ক্যারিয়ারে খুব বেশি সুনাম করতে না পারলেও ধারাভাষ্যকার ও বিশ্লেষক হিসেবে বেশ খ্যাতি রয়েছে আকাশের। নিজের ইউটিউব চ্যানেলে নিয়মিত ক্রিকেটের সাম্প্রতিক বিষয় নিয়ে আলোচনা করেন। তার সবশেষ পর্বের আলোচনার বিষয় ছিল অলরাউন্ডার। সেখানেই সাকিবকে প্রশংসায় ভাসান ভারতের সাবেক এই ক্রিকেটার।

- Advertisement -google news follower

ভারতের হয়ে ১০টি টেস্ট খেলা আকাশ বলেন, ‘সাকিব ইজ দ্য ড্যাডি অব অলরাউন্ডার।’ এই কথার ব্যাখাও দিয়েছেন এই ধারাভাষ্যকার। ২০১৯ বিশ্বকাপে সাকিব ব্যাট ও বল হাতে স্বপ্নের টুর্নামেন্ট কাটিয়েছেন।

সেই আসরের পরিসংখ্যান টেনে আকাশ বলেন, ‘২০১৯ বিশ্বকাপে সাকিবের পারফরম্যান্স দুর্দান্ত ছিল। ৮ ইনিংসে ব্যাট হাতে ৬৩১ বল খেলে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করেছিলেন। সেখানে দুটি সেঞ্চুরিও ছিল। যা দুর্দান্ত।’

- Advertisement -islamibank

তিনি বলেন, ‘বল হাতেও সাকিব দুর্দান্ত ছিলেন। সেই আসরে ৭৪ ওভার বল করেছিলেন সাকিব। ৫.৩৯ ইকোনোমিতে উইকেট নিয়েছেন ১১টি। যার মধ্যে একবার ৫ উইকেটের ম্যাচও ছিল। সুতরাং, অলরাউন্ডার হিসেবে সাকিব আল হাসান একদিকে আর বাকিরা অন্যদিকে।’

সাম্পতিক সময়েও বেশ ছন্দে আছেন সাকিব। শেষ এক বছরে ৯ ওয়ানডে খেলে রান করেছেন ৩৩১। এই সময়ে তার অর্ধশতক আছে ৩টি। সমান ম্যাচে বল হাতে এই অলরাউন্ডারের শিকার ১৬ উইকেট। ইকোনমি রেটও ৫ এর নিচে। চলতি বছরের ৫ অক্টোবর মাঠে গড়াবে এবারের ওয়ানডে বিশ্বকাপ। তার আগে আগামী ৩০ আগস্ট পর্দা উঠবে এশিয়া কাপের। এর মধ্যে আচমকা অধিনায়কত্ব পেয়েছেন সাকিব। তবে সাম্প্রতিক সময়ে তার ফর্ম আর তার অধীনে টি-টোয়েন্টি দলের সাফল্য টানা দুই টুর্নামেন্টকে ঘিরে আশা দেখাচ্ছে সমর্থকদের।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM