শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানের নাটকীয় জয়: বাবরের বিশ্ব রেকর্ড

আফগানিস্তানের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে নাটকীয় জয়ের ম্যাচে বিশ্ব রেকর্ড গড়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ওয়ানডে ক্রিকেটে এটি ছিল তার শততম ইনিংস।

- Advertisement -

একশ ইনিংসে সর্বোচ্চ রান করার তালিকায় তিনি টপকে গেছেন সময়ের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলিকে। এমনকি কিংবদন্তি ব্যাটসম্যান ভিভ রিচার্ডস ও হাশিম আমলাকেও পেছনে ফেলেছেন বাবর।

- Advertisement -google news follower

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে বাবরই একমাত্র ব্যাটার যিতি ৫ হাজারের বেশি রান করেছেন। শ্রীলঙ্কার হাম্বানতোতায় মাহেন্দ্র রাজাপাক্ষে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার আফগানদের দেওয়া ৩০১ রানের লক্ষ্য পাকিস্তান টপকে যায় ১ বল আর ১ উইকেট হাতে রেখে।

ম্যাচে ৬৬ বলে ৫৩ রানের দারুণ কার্যকরী এক ইনিংস খেলেন বাবর। এই রানের হাত ধরেই তিনি পৌঁছে যান ৫০৮৯ রানে। যেটা ওয়ানডে ক্রিকেটে ১০০ ইনিংস খেলা কোনও ব্যাটারের সর্বোচ্চ রান।

- Advertisement -islamibank

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ব্যাটসম্যান আমলা। তার সংগ্রহ ৪৯৪৬ রান। ভিভ রিচার্ডস রয়েছেন তিনে। ক্যারিবীয় গ্রেট ১০০ ইনিংসে ৪৬০৭ রান করেছিলেন। কোহলি অবশ্য এই তালিকায় সপ্তম। ১০০ ইনিংসে তার স্কোর ছিল ৪২৩০।

এই মাইলফলকের পথে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটার বাবর ১৮টি সেঞ্চুরি ও ২৭টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন।

বড় স্কোর তাড়া করতে নেমে পাকিস্তানের শুরুটা হয়েছিল ভালোই। নবম ওভারে ৫২ রানে ফখর জামানের উইকেট হারালেও অধিনায়ক বাবর আজম ও ইমাম–উল হক দলকে নিয়ে যাচ্ছিলেন লক্ষ্যের দিকে। দ্বিতীয় উইকেট জুটিতে তারা তোলেন ১১৮ রান।

কিন্তু ৬৬ বলে ৬ চারে বাবর ৫৩ রান করে ফারুকির বলে আউট হয়ে গেলে এলোমেলো হয়ে যায় পাকিস্তানের ইনিংস। ৪১ রানের মধ্যে ৫ উইকেট হারালে জয়ের সম্ভাবনা ফিকে হতে থাকে। কিন্তু শাদাব খান ম্যাচকে নিয়ে যান শেষ ওভারে। তারপর নাসিম শাহর ওই নাটকীয় ব্যাটিং।

সেই নাসিম শাহ একই বোলারকে দুটি চার মেরে ওয়ানডেতে পাকিস্তানকে নাটকীয় জয় এনে দিয়েছেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM