চট্টগ্রাম-১০ আসনের প্রচার-প্রচারণা শেষ হচ্ছে মধ্যরাতে

আগামী রবিবার (৩০ জুলাই) চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের দিন রবিবার সেখানে সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

- Advertisement -

এদিকে বেশ কয়েকদিন ধরে উপনির্বাচন ঘিরে প্রচার প্রচারণায় মুখর থাকলেও শুক্রবার (২৮ জুলাই) মধ্যরাত ১২টা থেকে শেষ হচ্ছে আনুষ্ঠানিক প্রচার। ইতোমধ্যে নির্বাচনের সব ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

- Advertisement -google news follower

চট্টগ্রাম-১০ আসনের রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, ‘রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ১৫৬টি ভোট কেন্দ্রের এক হাজার ২৬১টি বুথে ভোট হবে। ভোট গ্রহণের জন্য প্রস্তুত রাখা হয়েছে দুই হাজার ১১০টি ইভিএম।

ভোট গ্রহণ কর্মকর্তা থাকবে চার হাজার ১০৬ জন। নির্বাচনে শৃঙ্খলা রক্ষায় আট জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং দুই জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শনিবার (২৯ জুলাই) থেকে ১ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

- Advertisement -islamibank

তিনি বলেন, নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের দিন ওই এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করে গত বুধবার প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদা অনুযায়ী এ উপনির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন অর্থাৎ আগামী ৩০ জুলাই সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হলো।

নির্বাচনে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চু, স্বতন্ত্র প্রার্থী মনজুরুল ইসলাম ভুঁইয়া, জাতীয় পার্টির প্রার্থী মো. শামসুল আলম, তৃণমূল বিএনপির দীপক কুমার পালিত এবং গণমুক্তি জোটের রশিদ মিয়া।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, এ আসনের উপনির্বাচনে ১৪ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেন। তাদের মধ্যে ছয় জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এর মধ্যে একজন প্রার্থীর মনোনয়ন বাতিল হলেও বাকি পাঁচ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ আসনে মোট ভোটার সংখ্যা চার লাখ ৮৮ হাজার ৬৩৮ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ৪৮ হাজার ৯৩৮ এবং নারী দুই লাখ ৩৯ হাজার ৬৭৭ জন। এ ছাড়া এ আসনে ২৩ জন ভোটার আছেন তৃতীয় লিঙ্গের।

সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ডা. আফছারুল আমীনের মৃত্যুতে এ আসনটি শূন্য ঘোষণা করে গত ৮ জুন তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সে অনুযায়ী আগামী ৩০ জুলাই এখানে উপনির্বাচন।

গত ২ জুন ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য ডা. আফছারুল আমীন। তিনি এ আসন থেকে ১৯৯৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত পর পর পাঁচবার সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM