চট্টগ্রাম-১০ উপনির্বাচন: দুই প্রার্থীর মনোনয়ন বাতিল

চট্টগ্রাম-১০ (ডবলমুরিং, পাহাড়তলী ও হালিশহর) আসনের উপনির্বাচনে যে দুজন স্বতন্ত্র প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন তাদের মনোনয়ন বাতিল করা হয়েছে।

- Advertisement -

আজ বৃহস্পতিবার (৬ জুলাই) মনোনয়ন পত্র বাছাইকালে রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান এই দুইজনের মনোনয়ন পত্র বাতিল করেন।

- Advertisement -google news follower

পাশাপাশি আওয়ামী লীগসহ চারটি রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীদের মনোনয়নপত্র বৈধতা পেয়েছে। প্রার্থীতা বাতিল হয়েছে: স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আরমান আলী ও মনজুরুল ইসলাম ভুঁইয়া।

বৈধ প্রার্থীরা হলেন: আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চু, জাতীয় পার্টির প্রার্থী মো. শামসুল আলম, তৃণমূল বিএনপি থেকে দীপক কুমার পালিত ও গণমুক্তি জোট থেকে রশিদ মিয়া।

- Advertisement -islamibank

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান জানান, আজ বৃহস্পতিবার এই উপনির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ের দিন ছিল। ছয়জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

এদের মধ্যে স্বতন্ত্র দুই প্রার্থী আরমান আলী ও মনজুরুল ইসলাম ভুঁইয়ার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। মনোনয়নপত্রের সঙ্গে এক শতাংশ ভোটারের তথ্য জমা দিতে হয়। তাদের এসব তথ্যের মিল নেই।

চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী আফছারুল আমীনের মৃত্যু হলে এই আসনের সদস্যপদ শূন্য হয়। গত ২ জুন তিনি মারা যাওয়ার পর নিয়ম অনুযায়ী ৯০ দিনের মধ্যে নির্বাচন করার সিদ্ধান্ত নেয় কমিশন। সেই উপলক্ষে গত ৮ জুন তফসিল ঘোষণা করা হয়।

এই আসনে ১৫৬টি কেন্দ্রে ভোটকক্ষ এক হাজার ২৫১টি। ভোটার ৪ লাখ ৮৮ হাজার ৬৩৮ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪৮ হাজার ৯৩৮ জন, নারী ২ লাখ ৩৯ হাজার ৬৭৭ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২৩ জন।

ঘোষিত তফসিল অনুযায়ী, আপিল দায়ের করা যাবে ৭ থেকে ৯ জুলাই পর্যন্ত, আপিল নিষ্পত্তি হবে ১০ থেকে ১১ জুলাই, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ জুলাই এবং প্রতীক বরাদ্দ হবে ১৩ জুলাই। ৩০ জুলাই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে ভোটগ্রহণ হবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM