চট্টগ্রাম জেলা পরিষদের ৩৫৪ কোটি টাকার বাজেট ঘোষণা

চট্টগ্রাম জেলা পরিষদ ২০২৩-২৪ অর্থ-বছরের জন্য ৩৫৪ কোটি ৩১ লক্ষ ৪৫ হাজার ৮৮৯ টাকার বাজেট ঘোষণা করেছে। বাজেটে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১২৫ কোটি টাকা।

- Advertisement -

চট্টগ্রাম সার্কিট হাউজ সম্মেলন কক্ষে আজ সকাল ১১ টায় জেলা পরিষদের মাসিক সভায় এ বাজেট উপস্থাপন করা হয়। জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলামের সভাপতিত্বে এ সভা সঞ্চালনা করেন প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল।

- Advertisement -google news follower

চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম বলেন, গত বছরের নভেম্বরে জেলা পরিষদের দায়িত্ব গ্রহণের পর থেকে দিন-রাত পরিশ্রম করছি। অত্যন্ত সীমিত জনবল নিয়ে কাজ করলেও জেলা পরিষদের আয় বাড়ানোর নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছি। অবৈধ দখলে থাকা জায়গা উদ্ধার করে আয়বর্ধক প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

অবৈধ দখলে থাকা সম্পদ উদ্ধারের জন্য জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও পৌরসভার প্রতিনিধি নিয়ে কমিটি করে দিয়েছি, কমিটি কাজ করছে। এ সব নানামুখী পদক্ষেপ গ্রহণ করার কারণেই বিশ্বব্যাপী যুদ্ধাবস্থা ও অর্থনৈতিক সংকটের মধ্যেও এ বাজেট গ্রহণ করতে সক্ষম হয়েছি।

- Advertisement -islamibank

তিনি আরও বলেন, জেলা পরিষদের চেয়ারম্যান হওয়ায় তিনি পদাধিকারবলে জেলা রেডক্রিসেন্টেরও দায়িত্বে আছেন। বিগত বছরগুলোতে জেলা রেডক্রিসেন্ট পরিচালিত প্রতিষ্ঠান ও কর্মসূচিগুলোতে যে ব্যাপক লুটপাট হয়েছে তা দেখে তিনি হতবাক হয়েছেন। এ প্রতিষ্ঠানকে দুর্নীতিমুক্ত করে জনকল্যাণমুখী করতে অনেক সময় ও শ্রম দিতে হচ্ছে।

পেয়ারুল ইসলাম বলেন, চটগ্রাম জেলা পরিষদের নির্মাণাধীন ১৮ তলাবিশিষ্ট ভবনে চট্টগ্রাম ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার জন্য একটি ফ্লোরে ‘চট্টগ্রামের ঐতিহ্য কর্নার’ স্থাপনের জন্য উদ্যোগ নেয়া হয়েছে এবং এ বিষয়ে কাজ করার জন্য প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেনকে আহবায়ক করে বরেণ্য, গুণী ও বিদগ্ধজনদের নিয়ে একটি কমিটি করা হয়েছে। কমিটির সভা হয়েছে এবং বিভিন্ন উপ-কমিটির মাধ্যমে কাজ শুরু করেছে।

সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. দিদারুল আলম, নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মনিরুল ইসলাম ও সদস্যগণ, বিভিন্ন উপজেলার চেয়ারম্যান ও নির্বাহী অফিসারগণ, পৌরসভার মেয়র ও নির্বাহী কর্মকর্তাগণ। বিস্তারিত আলোচনাশেষে সভায় ২০২৩-২৪ অর্থ-বছরের প্রস্তাবিত বাজেট সর্বসম্মতিক্রমে গৃহিত হয়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM