ওয়েস্ট ট্রিটমেন্ট প্ল্যান্টকে আড়াই কোটি টাকা জরিমানা

অপরিশোধিত তরল বর্জ্য নির্গমন করে পরিবেশ দূষণ করায় চট্টগ্রাম ওয়েস্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট লিমিটেড নামে ইপিজেডের একটি কেন্দ্রীয় তরল বর্জ্য পরিশোধনাগারকে আড়াই কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

- Advertisement -

সোমবার (১০ জুলাই) পরিবেশ অধিদফতর চট্টগ্রাম কার্যালয়ে শুনানি শেষে এ প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়।

- Advertisement -google news follower

পরিবেশ অধিদফতর কার্যালয় সুত্রে জানা যায়, প্রতিষ্ঠানটির ইটিপির আউটলেট থেকে তরল বর্জ্যের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। এতে দেখা যায়, নির্গত তরলের ‘টোটাল ডিজলভস সলিড’ (টিডিএস), ‘কেমিক্যাল অক্সিজেন ডিমান্ড’ (সিওডি) ও ‘বায়োকেমিক্যাল অক্সিজেন ডিমান্ড’ (বিওডি) এর মাত্রা সহনীয় মাত্র বাহিরে।

এ নিয়ে গত বছরের ১০ নভেম্বর প্রতিষ্ঠানটকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া গত দুই ফেব্রুয়ারি এক চিঠির মাধ্যমে ৬ মাসের মধ্যে কার্যকর কেন্দ্রীয় ইটিপি স্থাপন, ড্রেনেজ সিস্টেম নির্মাণ এবং ইটিপির নকশা পরিবেশ অধিদপ্তরে জমা দিতে বলা হয়।

- Advertisement -islamibank

পাশাপাশি বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড গাইডলাইন ফর স্লাজ ম্যানেজমেন্ট অনুসারে সিস্টেম নির্মাণের নির্দেশনা দেওয়া হলেও তা বাস্তবায়ন করেনি প্রতিষ্ঠানটি।

পরিবেশ অধিদফতর (চট্টগ্রাম, মেট্রো) কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস জানান, একাধিকবার জরিমানা ও সতর্ক করার পরও ইপিজেডের কেন্দ্রীয় বর্জ্য পরিশোধন কেন্দ্রটি অপরিশোধিতভাবে বর্জ্য নির্গত করছে। যা পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাদের তরল বর্জ্যের নমুনা পরীক্ষা করেও পাওয়া যায় এর সত্যতা। তাই শুনানি শেষে প্রতিষ্ঠানটিকে ২ কোটি ৫৯ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM