বন্দীদের আজ ভাল খাবারের দিন, খেতে পারছে ঘরের খাবারও

প্রতিবারের মতো এবারও চট্টগ্রাম কারাগারে ঈদ উদযাপনে কয়েদিদের জন্য বিশেষ আয়োজন করেছে কারা কর্তৃপক্ষ। বন্দীরা ঈদের দিন বৃহস্পতিবার (২৯ জুন) সকালে নামাজ আদায় শেষে কোলাকুলি করে একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন।

- Advertisement -

কারাগার সূত্রে জানা যায়, কারা বন্দীরা যেন ঠিকভাবে ঈদ আনন্দ উপভোগ করতে পারেন সে লক্ষ্যে কোনো কমতি রাখেনি কারগার কর্তৃপক্ষ।

- Advertisement -google news follower

ঈদের দিন সকালে কারাগারের ওয়ার্ডভিত্তিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়। কঠোর নিরাপত্তার মধ্যে যমুনা, কর্ণফুলী, পদ্মা, মেঘনা, সাঙ্গু ও হালদা ভবনে নামাজ আদায় করেন কয়েদিরা। কারাগারের বন্দীরা ঈদের জামাতের নামাজ শেষে পশু কোরবানি দেওয়া হয়।

এছাড়া ঈদের দিন সকাল থেকে রাত পর্যন্ত বিশেষ খাবারের মেন্যু ঠিক করা হয়েছে কয়েদিদের জন্য। তাছাড়া কোভিডের কারণে গত কয়েক বছর কারাগারে বাসায় রান্না করা খাবার দিতে পারেনি স্বজনরা। এবারের ঈদ উল আজহায় কারাগারে বাসায় রান্না করা খাবার দিতে পারবে বলে জানায় কারা কর্তৃপক্ষ।

- Advertisement -islamibank

বন্দীদের আজ ভাল খাবারের দিন। ঈদের নামাজ আদায় শেষে বন্দীদের প্রথমে সেমাই, পায়েস ও মুড়ি দিয়ে আপ্যায়ন করা হয়েছে। এদিন দুপুরে বন্দীদের জন্য কয়েক পদের খাবারের ব্যবস্থা করা হচ্ছে।

মেন্যুতে থাকবে পোলাও, গরু, খাসির মাংস মিষ্টি, কোমল পানীয়, সালাদ ও পান-সুপারি। রাতেও বন্দীদের জন্য বিশেষ খাবারের আয়োজন করা হবে। রাতের খাবারে থাকবে সাদাভাত, মাংস ও আলুর দম।

ভারপ্রাপ্ত সিনিয়র জেল সুপার মুহাম্মদ মঞ্জুর হোসেন এসব তথ্য নিশ্চিত করে বলেন, বর্তমানে কারাগারে সাজাপ্রাপ্ত, মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও হাজতি সহ পাঁচ হাজারের বেশি বন্দী রয়েছে। চার দেয়ালের ভেতরেই তারা ঈদ উদযাপন করছেন।

প্রতিবছরের ন্যায় এবারও ঈদ উল আজহায় কারাবন্দী, কারারক্ষীসহ কারাগারে কর্মরত সকলের জন্য ভাল খাবারের আয়োজন করা হয়েছে। ৩২ জন কয়েদি ৬০টি চুলায় রান্নার দায়িত্বে রয়েছে।

ভারপ্রাপ্ত সিনিয়র জেল সুপার মুহাম্মদ মঞ্জুর হোসেন আরো বলেন, করোনার কারণে গত তিন বছর স্বজনের সাথে দেখা করার সুযোগ পাইনি কারাবন্দীরা। এবারের ঈদ উল আজহায় বন্দীদের সাথে স্বজনদের দেখা করার সুযোগ দেয়া হয়েছে।

তাছাড়া সারা বছর কারাবন্দীদের বাইরে থেকে খাবার সরবরাহ বন্ধ থাকলেও ঈদ উপলক্ষে বৃহস্পতিবার পরিবার থেকে আনা খাবার সরবরাহ করারও ব্যবস্থা করেছে কারা কর্তৃপক্ষ।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM