‘পরবর্তী মহামারির জন্য বিশ্বকে অব্যশই প্রস্তুত থাকতে হবে’

প্রাণঘাতী করোনা ভাইরাসের ধাক্কা কাটিয়ে না ওঠতেই পরবর্তী মহামারির বিষয়ে বিশ্বকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস আধানম গেব্রিয়াসুস। তিনি বলেন, কোভিড-১৯ মহামারির চেয়েও মারাত্মক কিছু দেখা দিতে পারে আগামীতে।

- Advertisement -

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৬তম সভায় এক প্রতিবেদন পেশ করার সময় এসব কথা বলেন তিনি। সংবাদমাধ্যম এনডিটিভির বুধবারের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

- Advertisement -google news follower

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহুান শহরে করোনা ভাইরাসের প্রথম উৎপত্তির খোঁজ পাওয়া যায়। এর কিছুদিনের মধ্যেই পুরো দুনিয়ায় ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই ভাইরাস। ওয়ার্ল্ডো মিটারের সাইটের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৮ লাখ ৮১ হাজার। শনাক্ত ও মৃত্যুর হার অনেকটা কমে এলেও এখনও রয়ে গেছে ঝুঁকি।

বিশ্বে কিছুটা স্থিতিশীলতা যখন ফিরে এসেছে, তখনই সতর্ক থাকার পরামর্শ দিলেন স্বাস্থ্য সংস্থার প্রধান। তিনি বলেন, ‘বিশ্বব্যাপী কোভিড-১৯ এর জরুরি স্বাস্থ্য সতর্কতা তুলে নেওয়া হলেও, তার মানে এই ভাইরাসের ঝুঁকি শেষ হয়নি। আরও নতুন নতুন রোগ সম্মুখীন হওয়ার শঙ্কা আছে।

- Advertisement -islamibank

পরবর্তী মহামারি মোকাবিলায় সবার সম্মিলিত প্রচেষ্টায় মোকাবিলার প্রয়োজনীয়তার ওপর জোর দেন গেব্রিয়াসুস।

জেএন/এমআর

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM