হালদায় আরও একটি মৃত কাতলা মাছ উদ্ধার

এশিয়ার প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী থেকে আরও একটি মৃত কাতলা মাছ উদ্ধার করা হয়েছে। এনিয়ে গেল ৩৬ ঘন্টার ব্যবধানে মোট তিনটি মৃত কাতলা মাছ ভেসে উঠেছে হালদায়

- Advertisement -

সর্বশেষ মাছটি উদ্ধার হয়, নদীর হালদা-সর্তা মোহনা থেকে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় উদ্ধার হওয়া মাছটির দৈর্ঘ্য ৩ ফুট এবং উচ্চতা ১০ ইঞ্চি। ওজন প্রায় ১০ কেজি ৭৭২ গ্রাম।

- Advertisement -google news follower

এর আগে একই দিন সকালে হাটহাজারী গড়দুয়ার নয়াহাট থেকে একটি মৃত কাতল মাছ উদ্ধার করা হয়। মাছটির দৈর্ঘ্য ৩ ফুট ২ ইঞ্চি, প্রস্থ ১ ফুট। মাছটির ওজন ১২ কেজি ২৬০ গ্রাম।

তাছাড়া গত সোমবার হালদা নদীর কাগতিয়া স্লুইস গেট এলাকায় প্রায় ৯ কেজি ১০০ গ্রাম ওজনের একটি কাতলা ব্রুড মাছ মৃত অবস্থায় পাওয়া যায়। মাছটির দৈর্ঘ্য ছিল ২ ফুট ১০ ইঞ্চি এবং প্রস্থ ১০ ইঞ্চি।

- Advertisement -islamibank

হালদার ডিম সংগ্রহকারী কামাল সওদাগর বলেন, দুই দিনের ব্যবধানে তিনটি কাতলা মাছ মরে ভেসে উঠেছে। দুটি মাটি চাপা দেওয়া হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় উদ্ধার হওয়া তৃতীয় মৃত কাতলা মাছটি উদ্ধার করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিসার্চ ল্যাবরেটরিতে নেওয়া হয়েছে। তথ্যটি নিশ্চিত করেছেন হালদা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া।

তিনি বলেন, সারাদেশে যখন উৎসবমুখর পরিবেশে মৎস্য পক্ষ ২০২২ উদযাপিত হচ্ছে, দেশের সর্বত্র দেশীয় মাছ সংরক্ষণ এবং মাছের উৎপাদন বৃদ্ধি নিয়ে আলোচনা হচ্ছিল ঠিক সেই মুহূর্তে হালদা নদীতে পরপর তিনটি কাতলা মাছের মৃত্যু খুবই অপ্রত্যাশিত।

দেশের অর্থনৈতিকভাবেও অপূরণীয় ক্ষতি হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, লক্ষণ দেখে মনে হচ্ছে মাছ ধরার জন্য কেমিক্যাল প্রয়োগ করায় পানির অক্সিজেন কমে মাছ তিনটির মৃত্যু হয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM