ওপেক ও রাশিয়ার অসহযোগিতা. চরম বিপাকে জ্বালানি তেল আমদানিকারক দেশ

চলতি বছর বিশ্ববাজারে ২০১৪ সালের পর  জ্বালানি তেলের দাম এখন সর্বোচ্চ পর্যায়ে। এজন্য এর প্রভাব পড়েছে তেল আমদানি করা দেশগুলোর ওপর। জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় দেখা দিয়েছে অস্থিরতা।

- Advertisement -

উৎপাদন ও সরবরাহ কমে যাওয়ায় বেড়েছে অপরিশোধিত তেলের দাম। তেলের দাম কমাতে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের চাপ সত্ত্বেও আগের অবস্থানে অনড় তেল রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেক ও রাশিয়াসহ তেল উৎপাদনকারী দেশগুলো। সক্ষমতা থাকা সত্ত্বেও উত্তোলন বাড়াবে না বলে জানিয়েছে ওপেক। যে কারণে তেলের দাম আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

- Advertisement -google news follower

গেল কয়েক বছর ধরে তেলের বাজারে যখন মন্দা চলছিল তখন করোনার কারণে গেল বছর এপ্রিলে হঠাৎ করেই জ্বালানি তেলের দাম মাইনাস ৩৭ ডলারে নেমে যায়। করোনার ধকল সামলিয়ে গেল বছরের শেষ দিকে যখন দেশগুলো ঘুরে দাঁড়াচ্ছিল তখন আবারো বেড়ে যায় তেলের দাম। ওপেকের মতে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধির চেয়ে চাহিদা ও সে অনুযায়ী জোগানই গুরুত্বপূর্ণ।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM