চুয়েট ৯ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহার

অনলাইন ডেস্ক

বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী শিক্ষার্থী নিহতের ঘটনায় ৯ দফা দাবি পূরণের আশ্বাসে আন্দোলন প্রত্যাহার করে নিয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা।

- Advertisement -

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেল ৪টার পর তারা আন্দোলন প্রত্যাহার করে নেন। এর আগে বৃহস্পতিবার দিনগত রাতে আন্দোলনকারী ২০ শিক্ষার্থীর সঙ্গে বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৈঠকে শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রম বন্ধ ও হলত্যাগের নির্দেশনা পুনর্বিবেচনার আশ্বাস দেয় চুয়েট প্রশাসন।

- Advertisement -google news follower

এরপর শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় ১৩৩তম সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় বন্ধ করে শিক্ষার্থীদের হলত্যাগের আদেশ বাতিলের সিদ্ধান্ত হয়। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ৯ মে পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। সিন্ডিকেট সিদ্ধান্ত অনুযায়ী ১২ মে থেকে একাডেমিক কার্যক্রম চালু হবে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কক্ষে সিন্ডিকেটের এই সভা অনুষ্ঠিত হয়।

চুয়েট উপাচার্যের কার্যালয়ের সহকারী রেজিস্ট্রার রাশেদুল ইসলাম বলেন, বৃহস্পতিবার রাতে শিক্ষার্থীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আলোচনার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের হলে থাকার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন সম্মত হয়। সে অনুযায়ী আজকের সিন্ডিকেট সভায় আগামী ৯ মে পর্যন্ত একাডেমিক কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। পাশাপাশি শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশও স্থগিত করা হয়েছে। এতে শিক্ষার্থীদের আর হল ছেড়ে যেতে হবে না। তারা আবাসিক হলে থাকতে পারবেন।

- Advertisement -islamibank

দুই শিক্ষার্থীর নিহত হওয়ার পর থেকে পাঁচদিন ধরে বিক্ষোভ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। হল ছাড়ার নির্দেশনা পেয়ে শিক্ষার্থীরা আরও ক্ষুব্ধ হয়ে ওঠেন। বৃহস্পতিবার দুপুরে ক্যাম্পাসের স্বাধীনতা চত্বর এলাকায় থাকা শাহ আমানত পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেন বিক্ষুব্ধরা। এ সময় কয়েকজন শিক্ষকের সঙ্গে আপত্তিকর আচরণ করেন কিছু শিক্ষার্থী। এরপর ৯ দফা দাবিতে অনড় থাকেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বিকেলে চুয়েট একাডেমিক কাউন্সিলের ১৫১তম জরুরি সভায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত হয়। চুয়েট রেজিস্ট্রার শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার বিকেল ৫টার মধ্যে ছাত্রদের এবং শুক্রবার সকাল ৯টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশনা দেওয়া হয়েছিল।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM