ভিত্তিপ্রস্তর স্থাপনের ১৪ বছর পর চসিক নগর ভবনের নির্মাণকাজ শুরু

অনলাইন ডেস্ক

অবশেষে ভিত্তিপ্রস্তর স্থাপনের ১৪ বছরের বেশি সময় পর নির্মাণকাজ শুরু হয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) নগর ভবনের। সোমবার (৬ মে) দুপুরে আন্দরকিল্লায় নগর ভবনের নির্মাণকাজের উদ্বোধন করেন মেয়র রেজাউল করিম চৌধুরী।

- Advertisement -

জানা যায়, তিনটি বেইজমেন্টসহ ১৮ তলা (২ লাখ ৯৮ হাজার ৫০০ বর্গফুট) নগর ভবন নির্মাণ করা হচ্ছে। প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৮ কোটি ২০ লাখ ৩৯ হাজার ৮০৭ টাকা।

- Advertisement -google news follower

৫৩ দশমিক ৪৫ কাঠা (৩৮ হাজার ৪৯০ বর্গফুট) জায়গায় শোর পাইল হবে ৩২০টি। ১৯ হাজার ৭৭০ বর্গফুটের বেইজমেন্ট হবে তিনটি। ১৪ হাজার ২১৪ বর্গফুটের ৩টি ফ্লোর। পার্কিং করা যাবে ১৬০টি।

২০২৫ সালের ৬ সেপ্টেম্বরের মধ্যে নির্মাণকাজ শেষ করবে মেসার্স তাহের ব্রাদার্স, মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড (জেভি)।

- Advertisement -islamibank

এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলর জহর লাল হাজারী, শৈবাল দাশ সুমন, হাসান মুরাদ বিপ্লব, আবদুস সালাম মাসুম, রুমকি সেন গুপ্তসহ সিটি কর্পোরেশনের কর্মকর্তারা।

এর আগে ২০১০ সালের ১১ মার্চ নগর ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন তৎকালীন মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী।

জানা গেছে, আন্দরকিল্লা মোড়ে ১৮৬৪–৬৫ সালের দিকে নির্মিত ভবন ছিল। প্রথমে ওই ভবন থেকে চসিকের কার্যক্রম পরিচালিত হতো। ভবনটি জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ হয়ে ওঠায় ২০০৯ সালে ভেঙে ফেলা হয়। ভেঙে ফেলা ওই ভবনটির পাশে ষাটের দশকের শেষে তিনতলা একটি ভবন নির্মাণ করা হয়, যা পরবর্তীতে ছয় তলায় উন্নীত করা হয়। এ ভবনটি চসিকের প্রধান কার্যালয় হিসেবে ব্যবহার হতো। ২০১৯ সালের ২০ জুন তা টাইগারপাসের অস্থায়ী কার্যালয়ে স্থানান্তর করা হয়। একইসঙ্গে সম্প্রতি পুরোনো ভবনটি ভাঙার কাজ শেষ হয়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM