মূল্যস্ফীতি কমায় স্বস্তি ফিরছে: অর্থমন্ত্রী

অর্থনীতি ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ওয়ার্ল্ড ব্যাংক-আইএমএফের বসন্তকালীন বৈঠকে আইএসএফ ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক প্রকাশ করে।

- Advertisement -

সেখানে সংস্থাটির পূর্বাভাস, চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি সরকারের লক্ষ্যমাত্রার দেড় শতাংশ কম হবে। আর মোট দেশজ সম্পদ বা জিডিপি প্রবৃদ্ধি হবে পাঁচ দশমিক সাত শতাংশ।

- Advertisement -google news follower

একই সঙ্গে আইএমএফ জানায়, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের শক্ত উদ্যোগে মূল্যস্ফীতি কমতে শুরু করেছে। এ ব্যাপারে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, মূল্যস্ফীতি কমায় সাধারণ মানুষের মধ্যে স্বস্তি ফিরতে শুরু করেছে।

তবে আইএমএফের এমন পূর্বাভাসে চিন্তার কিছু নেই বলে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক সংস্কারে সরকারের নেওয়া উদ্যোগগুলো কাজে লাগছে। মানুষের মধ্যে ধীরে ধীরে স্বস্তি ফিরছে। তবে তিনি মনে করেন, যারা নেতিবাচক দৃষ্টিতে দেখে, তারা খুশি না।

- Advertisement -islamibank

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ওয়াল্ড ব্যাংক আইএমএফের বসন্তকালীন বৈঠকে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

আইএমএফ বলছে, চলতি অর্থবছরের বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি হবে পাঁচ দশমিক সাত শতাংশ। যদিও সরকারের লক্ষ্যমাত্রা সাড়ে সাত শতাংশ।

তবে জিডিপির প্রবৃদ্ধি কত হলো তার চেয়ে সাধারণ মানুষের চিন্তুা মূল্যস্ফীতি কত কমলো, তা নিয়ে। যাতে যা আয় রোজগার হয় তা দিয়ে পরিবার নিয়ে শান্তিতে থাকতে পারে।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, সঙ্কট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশ। উই আর কামিং ব্যাক অন ট্র্যাক। আমাদের কারণীয়গুলো কার্যকর করা যাচ্ছে। এগুলো ধীরে ধীরে রেসপন্ড করবে, রাতারাতি নয়।

টার্গেট প্রবৃদ্ধির বিষয়ে তিনি বলেন, বতর্মানে ভালো অবস্থায় আছে। আর এক সঙ্গে তো আর টার্গেট পূরণ হয়না।

ব্যাংকিং খাতে অনিয়ম দুর্নীতি ও অব্যবস্থাপনা পুরো অর্থনীতিকে গ্রাস করছে তা দূর করা জরুরী।আর এই অর্থনৈতিক কর্মকান্ডের মাধ্যমেই গড়ে উঠবে নতুন নতুন শিল্প কলকারখানা বাড়বে কর্মসংস্থান।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM