চট্টগ্রামে অস্থির আলুর বাজার, দামে হাফ সেঞ্চুরি!

অর্থনীতি ডেস্ক

ঈদের পর অস্থির হয়ে উঠেছে আলুর বাজার। এক সপ্তাহের ব্যবধানে চট্টগ্রামের বাজারে আলুর দাম ৭ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে।

- Advertisement -

বুধবার (১৭ এপ্রিল) নগরের রিয়াজউদ্দিন বাজারে পাইকারিতে ৪০ থেকে ৪৩ টাকা কেজিদরে বিক্রি হয়েছে আলু। ঈদের ছুটির আগে পাইকারি ৩৫ টাকা কেজিদরে পণ্যটি বিক্রি করেছিলেন এই বাজারের ব্যবসায়ীরা।

- Advertisement -google news follower

এদিকে পাইকারিতে দাম বেড়ে যাওয়ায় খুচরায় আলুর দাম কেজিতে ১০ টাকা পর্যন্ত বেড়ে ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

অনিক চৌধুরী নামে এক ক্রেতা বলেন, কারসাজি করে বাজারে আলুর সংকট দেখিয়ে কেজিতে ১০ টাকা বাড়িয়ে বিক্রি করছেন বিক্রেতারা।

- Advertisement -islamibank

রিয়াজউদ্দিন বাজার আড়তদার কল্যাণ সমিতির সভাপতি রশীদ আহমেদ সওদাগর বলেন, এবার আলুর সরবরাহ কম, ফলন কম হয়েছে। তাই আমাদের বাড়তি দামে সংগ্রহ করতে হচ্ছে। আর তাতেই বাড়ছে দাম।

ঈদের ছুটির আগে পাইকারি বাজারে আলু ৩৫ টাকা কেজি এবং ঈদের ছুটির পর মঙ্গলবার প্রথমদিনেই ৪৩ টাকা কেজি দরে বিক্রি হয়েছে বলে জানান তিনি।

নগরীর চেরাগি পাহাড় এলাকার রহিম ডিপাটমেন্ট স্টোরের মালিক নজরুল আলম বলেন, পাইকারী বাজার থেকে প্রতিকেজি আলু কিনতে খরচ হয়েছে ৪৩ থেকে ৪৫ টাকার মতো। তাছাড়া পাইকারি বাজারে আলুর সংকট থাকায় বাজারে নতুন করে দাম বেড়েছে।

কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইন বলেন, ঈদের ছুটিতে এমন বড় কোন বিপর্যয় হয়নি যে আলুর দাম ২৫ শতাংশের বেশি বেড়ে যাবে।

মূলত ব্যবসায়ীরা অধিক মুনাফার জন্যই যাচ্ছেতাই দাম রাখছেন। এটা তদারকিরও যেন কেউ নেই। প্রশাসনিক লোকজন সবাই শো-অফের চিন্তায় থাকেন, জনগণের দুর্ভোগ নিয়ে কেউ ভাবেন না।

জেএন/হিমেল/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM