গরমে বেঁকে যেতে পারে লাইন, গতি কমিয়ে চলছে ট্রেন

অনলাইন ডেস্ক

গত কয়েকদিন ধরে দেশে তাপমাত্রা বেড়েই চলেছে। এমন আবহাওয়ায় রেলপথেও বাধতে পারে বিপত্তি। তাই দুর্ঘটনা রোধে যাত্রীবাহী আন্তঃনগর ট্রেনসহ সব ধরনের ট্রেনকে গতি কমিয়ে চালাতে বলেছে বাংলাদেশ রেলওয়ে।

- Advertisement -

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেলে বিষয়টি জানিয়েছেন বিভিন্ন সেকশনের লোকোমাস্টার ও রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কমার তালুকদার।

- Advertisement -google news follower

বিভিন্ন সেকশনের লোকমাস্টাররা জানিয়েছেন, আমাদেরকে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ দিয়েছে কন্ট্রোলরুম থেকে। তাপমাত্রার কারণে লাইন বেঁকে যায়। মূলত সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই নির্দেশনা চলমান থাকে। তারপরও এটি তাপমাত্রার উপর নির্ভর করে। তাপমাত্রা যখন থেকেই প্রতিকূল অবস্থায় থাকে তখনই এই নির্দেশনা কার্যকর হয়।

বাংলাদেশ রেলওয়ের একটি নির্দেশ নামায় দেখা গেছে, ঢাকা-চট্টগ্রাম রুটের একটি সেকশনের ট্রেনকে আজ দুপুরে ঘণ্টায় সর্বোচ্চ ৪০ কিলোমিটার বেগে চালাতে নির্দেশনা দেওয়া হয়েছে।

- Advertisement -islamibank

গরমে লাইন বেঁকে দুর্ঘটনা ঘটতে পারে, এজন্য ট্রেনের গতি কমানোর নির্দেশনা দেওয়া হয়েছে কী না জানতে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল ইসলামের সঙ্গে মোবাইলে যোগাযোগের চেষ্টা করলেও তিনি সাড়া দেননি।

তবে রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, এটার জন্য একটা স্ট্যান্ডিং অর্ডার রয়েছে। তবে স্থান, কাল, পাত্রের উপর নির্ভর করে নির্দেশনা কার্যকর হবে। অর্থাৎ কোনো সেকশনের পরিবেশ, ট্র্যাকের কন্ডিশন বিবেচনা করে এটি কার্যকর হয়। আমাদের কর্মকর্তারা দেখেন ট্র্যাকের টেম্পারেচার কেমন, পরিবেশ কেমন, তারপর নির্দেশনা দেন।

তিনি আরও বলেন, এটা ৩০ ডিগ্রি বা ৪০ ডিগ্রির কোনো বিষয় না। কারণ যেখানে নতুন ট্র্যাক রয়েছে সেখানে ৬০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নিতে পারে। আবার পুরোনো ট্র্যাকগুলোতে এত বেশি তাপমাত্রা নিতে পারে না। অর্থাৎ স্থানীয় কন্ডিশনের উপর ভিত্তি করে এই নির্দেশনা দেওয়া হয়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM