জুমাতুল বিদা আজ

অনলাইন ডেস্ক

আজ ২৫ রমজান, ৫ এপ্রিল। দিবাভাগে পবিত্র জুমাতুল বিদা এবং পরদিন শনিবার দিবালোকের অবসানে পবিত্র লাইলাতুল কদর। রহমত মাগফিরাত ও নাজাতের মাসে আমাদের জন্য এবছর এক দুর্লভ প্রাপ্তি- দুটি ইবাদতের ও অধিক সাওয়াব অর্জনের দিবস ও রজনী কাছাকাছি উদ্যাপিত হচ্ছে। তাই মসজিদ ও সমাজের ধর্মীয় স্থাপনাগুলো নতুন সাজে সজ্জিত হচ্ছে। জু’মার দিনের ফজিলত অন্য যে কেনো দিনের চেয়ে বেশি, এ কথা বলাই বাহুল্য।

- Advertisement -

মাহে রমজানের সর্বশেষ জু’মা অর্থাৎ জু’মাতুল বিদা ধর্মপ্রাণ মুসলমানদের হৃদয়ে দাগ কাটে বেশি। কারণ, এদিন মসজিদে মসজিদে ইমাম খতিবগণ হৃদয়গ্রাহী সুরে মাহে রমজানকে আনুষ্ঠানিক বিদায় জানান। মুসলমানদের বিশ্বাস, মাহে রমজানের এ একটি জুমা অন্য মাসে ৭০টি জুমার সমতুল্য মর্যাদাবান।

- Advertisement -google news follower

প্রসঙ্গত জুমাতুল বিদা পরিভাষাটি আমাদের ধর্ম ও সংস্কৃতিতে একটি নতুন আকর্ষণীয় অভিধা। ইসলামের প্রাচীন গ্রন্থসমূহে এ পরিভাষা নেই। এমনকি কুরআন হাদিসেও জুমাতুল বিদা শব্দটির উল্লেখ নেই। তবে বর্তমানে আমজনতার কাছে বেশ হৃদয়গ্রাহী অনুষ্ঠান ও প্রিয় শব্দ এটি। এমনিতেই প্রত্যেক ধর্মে বিশেষ একটি দিন থাকে। যেমন, ইহুদি ধর্মে শনিবার, খ্রিস্টান ধর্মে রবিবার। মুসলমানদের কাছে সপ্তাহের অতি পবিত্র দিন জুমাবার। কুরআন এবং হাদিসে এর আলোচনা ব্যাপক।

জুমাতুল বিদা দিবসটি আরও মহিমান্বিত হয়েছে দিবসটিকে বায়তুল মুকাদ্দাস রক্ষার স্মরণে কুদস দিবস হিসেবেও বিশ্বব্যাপী পালন করা হয়। তাই জুমাতুল বিদা আমাদের পবিত্রতম কিবলা ও স্থান বায়তুল মুকাদ্দাস পুনরুদ্ধারের শপথ নেওয়ারও দিবস। বায়তুল মুকাদ্দাসে নামাজ আদায়ে এক রাকাতে ৫০ হাজার রাকাতের সাওয়াব। এখানে রয়েছে হাজার হাজার নবীর জন্মস্থান ও ওফাতস্থল। আমাদের প্রিয়নবী (স.) ৬১৯ খ্রিস্টাব্দে মি’রাজ শরীফে যাওয়ার সময় এখানে যাত্রা বিরতি করেছিলেন এবং তামাম নবী রাসূলদের (আ.) এ বিশাল জামাআতে ইমামতি করেছিলেন।

- Advertisement -islamibank

এ পবিত্র মসজিদ আজ ইহুদি নাসারাদের করতলগত। এখানে মুসলমানদের নামাজ আদায় ও নিরাপদ বসবাসের একান্ত দাবি। এ দাবি বাস্তবায়নের জন্য আজ বিশ্বব্যাপী মুসলমানরা সোচ্চার। জুমাতুল বিদায় এ সোচ্চার কণ্ঠ আরও একীভূত হয়। আমরা জুমাতুল বিদার বিশেষ মুনাজাতে অংশগ্রহণ করব আমাদের দুনিয়ার সম্মান ও আখিরাতের নাজাতের জন্য আর কদরের সারারাত নফল ইবাদত তাওবা ও ইস্তিগফারে কাটাব।

এ বছর জু’মার আমেজ ও আবেগ শেষ হতে না হতেই পরদিন সন্ধ্যা ঘনিয়ে আসতেই আবির্ভূত হবে পবিত্র কদরের রজনী। শ’বে কদর হাজার মাসের শ্রেষ্ঠ রজনী। বলতে গেলে মহাগ্রন্থ আল কুরআন নাযিলের স্মৃতিধন্য এ রজনীর বরকতেই মাহে রমজানের মাহাত্ম্য। আমাদের সকলের উচিত আজ বিশেষভাবে লাইলাতুল কদরের সম্মানে দুনিয়াবী কাজ কাম, ব্যস্ততা সংক্ষিপ্ত করে মসজিদমুখী হওয়া, জায়নামাজমুখী হওয়া। বিখ্যাত হাদিস বিশারদ ও আইনবেত্তা সুফিয়ান সাওরীর (রহ.) বর্ণনা মতে, বরকতওয়ালা এ রজনীর প্রতিটি নেক কাজ রোজা, নফল ইবাদত হাজার মাস অর্থাৎ ৮৩ বছর ৪ মাসের ইবাদত বন্দেগীর সমতুল্য।

এ রাতের মাহাত্ম্য বাড়ার বড় কারণ এ রজনী আল কুরআন নাযিল। মাহে রমজান যদি কুরআন নাযিলের মাস হয় শবে কদর কুরআন নাযিলের রজনী। ৬১০ খ্রিস্টাব্দে রমজানুল মোবারকের ২৬ তারিখ দিনগত ২৭ তারিখ কদরের রজনীতে আল্লাহ পাক হেরা গুহা আলোকিত করে হজরত জিব্রাইল ফেরেস্তার মাধ্যমে আমাদের নবীজীর কাছে আল কুরআন অবতীর্ণ করেন। এ জন্য গোটা মানব জাতির কাছে কুরআনুল কারীম নাযিলের এ পূত মুহূর্ত অত্যন্ত তাৎপর্যপূর্ণ। আল্লাহ তায়ালা এ রজনীর ফযিলত বুঝাতে গিয়ে একটি পূর্ণাঙ্গ সূরা নাযিল করেছেন এবং এ রাতের ইবাদতকে উম্মতে মুহাম্মদীর জন্য অত্যন্ত বরকতের বলে ঘোষণা করেছেন।

নফল নামাজ, কুরআন তিলাওয়াত, তাসবিহ-তাহলীল, দান খয়রাত, ওয়াজ-নসিহতের ব্যবস্থা , দরূদ শরীফ পাঠ ইত্যাদি নফল আমল দ্বারা পুরো রজনীটি সদ্ব্যবহার ও সার্থক করে তোলা যায়। তবে এক্ষেত্রে অবশ্যই বলব, যাদের ঘুমের প্রয়োজন, ফাঁকে মাঝখানে তারা একবার সংক্ষিপ্ত ঘুম সেরে নিতে পারেন। এটা কখনো উচিত নয়, সন্ধ্যার পর থেকে ইবাদত বন্দেগী করতে করতে শেষরাতের দিকে টায়ার্ড হয়ে পড়লেন, অমনি গা এলিয়ে দিলেন বিছানায় আর যথাসময়ে ফজরের নামাজটি পড়া হলো না। মনে রাখতে হবে, ফজরের নামাজ সঠিক সময়ে পড়া ফরজ, তা সারারাত নফল ইবাদতের চাইতেও দামী ও অনেক দামী।

কোনো কোনো মসজিদে বিশ রমজানের পর খতম তারাবিহ শেষ হয়ে যায়। অথচ বেশি ফজিলত হলো মাহে রমজানের কুরআন খতমকে কুরআন শরীফ নাযিলের পুণ্যস্মৃতি বিজড়িত পবিত্র শ’বে কদরের রাতে সমাপ্ত করা। কুরআন শরীফের পারা, সূরা ও রুকুগুলোর বিন্যাস পদ্ধতিটিও ২৬ তারিখ দিনগত ২৭ রমজান ‘খতম’ শেষ করার বেশ অনুকূলে। আর এ ব্যবস্থা সম্মানিত তারাবিহর মুসল্লিগণের জন্যও বেশ সহজ ও আসান।

দেশের বড় মসজিদগুলো বর্তমানে এ ব্যবস্থায় খতম তারাবিহ শেষ করছে। কোনো কোনো মসজিদে গ্রামের বাড়ি যেতে হবে কিংবা শপিং করতে হবে এ অজুহাতে খতম তারাবিহকে আগে ভাগে শেষ করে দেয়। ফলে, রমজানের শেষ দশকে মুসল্লিও কমে যায়। অথচ মাহে রমজানের শেষ দশক বেশি ফজিলতের। তাই এ দিন আমরা জুমাতুল বিদা, খতম তারাবিহর বিশেষ মুনাজাত, কদরের সারারাত নফল ইবাদত তাওবা ও ইস্তিগফারে কাটাব।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM