জলপাইগুড়িতে ঝড়ের তাণ্ডব, মৃত ৪, আহত বহু

প্রতিবেশী ডেস্ক :

প্রবল ঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়েছে পশ্চিমবঙ্গের উত্তরে জলপাইগুড়ি জেলার বিস্তীর্ণ এলাকা। রবিবার এ ঝড়ে অন্তত চারজনের মৃত্যুর ঘটনায় শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

- Advertisement -

এছাড়াও ঝড়ে আহত হয়েছেন অর্ধশতাধিক। বহু গাছ উপড়ে পড়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য বাড়ি।

- Advertisement -google news follower

জেলাজুড়ে অনেক জায়গাতেই কম-বেশি ঝড়ের তাণ্ডব চললেও সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে জলপাইগুড়ি শহর ও ময়নাগুড়ির বার্নিশ এলাকায়।

এ ঝড়ের কবলে পড়ে মৃতরা হলেন জলপাইগুড়ির সেনপাড়ার দিজেন্দ্র নারায়ণ সরকার (৫২), পাহাড়পুরের অনিমা বর্মন (৪৫), ময়নাগুড়ির পুটিমারির জগেন রায় (৭২) এবং ময়নাগুড়ির রাজারহাটের সমর রায় (৬৪)। এর পাশাপাশি আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতেও ঝড়বৃষ্টিতে ক্ষয়ক্ষতির খবর মিলেছে।

- Advertisement -islamibank

স্থানীয়রা জানিয়েছেন, ঝড়ে রাস্তার উপর গাছ পড়েছে। সদর ব্লকের বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। অনেক বিদ্যুতের খুঁটিও উপড়ে গিয়েছে।

জেলা প্রশাসনের কমকর্তারাও ঘটনাস্থলে গিয়েছেন। বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। বহু টিনের বাড়ির চাল উড়ে গেছে। দমকল ও দুর্যোগ ব্যবস্থাপন দফতরের কর্মীরা উদ্ধারকাজে নেমেছেন।

উত্তরবঙ্গে আগামী দুই-তিনদিন বজ্রসহ বৃষ্টি হবে বলে পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া দপ্তর। সে পূর্বাভাস অনুযায়ী রোববার উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হয়।

আবহাওয়া দপ্তর জানায়, এখনও কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় বৃষ্টি বেশি হওয়ার আশঙ্কা রয়েছে। তুলনায় কম বৃষ্টি হবে জলপাইগুড়ি ও কালিম্পংয়ে। মঙ্গলবার বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায়।

বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে কোচবিহার ও আলিপুরদুয়ারে। পূর্বাভাস অনুযায়ী, বজ্রসহ বৃষ্টির পাশাপাশি ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

জলপাইগুড়ির ঝড় বিধ্বস্তদের প্রতি শোক জানিয়েছেন ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার রাতে এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) পোস্ট করে মৃতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন তিনি।

বিধ্বস্ত পরিবারগুলির পাশে দাঁড়াতে কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন বলেও জানিয়েছেন তিনি। একই সঙ্গে বাংলার বিজেপি কর্মীদেরও ঝড় বিধ্বস্ত পরিবারগুলির পাশে দাঁড়াতে নির্দেশ দিয়েছেন তিনি।

এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী লেখেন, জলপাইগুড়ি ময়নাগুড়িতে ঝড় বিধ্বস্ত পরিবারগুলোর পাশে রয়েছি। যারা প্রিয়জনদের হারিয়েছেন তাদের পরিবারকেও সমবেদনা জানাচ্ছি।

এদিকে, জলপাইগুড়ির ঝড় বিধ্বস্ত পরিস্থিতি খতিয়ে দেখতে উত্তরবঙ্গে পরিদর্শনে গেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাত ১০টা ৪০ মিনিটে তিনি বিশেষ বিমানে বাগডোগরা বিমানবন্দরে এসে নামেন।

সেখান থেকেই সড়কপথে জলপাইগুড়ি রওনা হন। সেখানে ঝড়ে আহতদের সঙ্গে জলপাইগুড়ি হাসপাতালে দেখা করার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর।

বিমানবন্দরে নেমে মমতা বলেন, ‘প্রশাসন তার কাজ করছে। আমি প্রথমে জলপাইগুড়ি সদর হাসপাতালে যাচ্ছি। নির্বাচনী আচরণবিধি জারি থাকায় বিস্তারিত জানাচ্ছি না।’

তবে ঝড়ের তাণ্ডবে প্রাথমিকভাবে চারজনের মৃত্যুর খবর পাওয়া গেলেও মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দুর্যোগে পাঁচজনের মৃত্যু হয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM