মেক্সিকোর সৈকতে ভেসে এলো ৮ চীনা নাগরিকের মরদেহ!

ভিনদেশ ডেস্ক :

মেক্সিকো অক্সাকা রাজ্যে দক্ষিণ প্রশান্ত মহাসাগর উপকূলে এই নৌকাডুবির ঘটনা ঘটে। সমুদ্রে নৌকাডুবির ফলে দুর্ভাগ্যজনক পরিণতি বরণ করতে হলো অন্তত ৮ জন চীনা নাগরিককে।

- Advertisement -

গত শুক্রবার মেক্সিকোর ওক্সাকা রাজ্যের সমুদ্র তীরে তাঁদেরকে মৃত অবস্থায় পাওয়া গেছে। নিহতদের মধ্যে সাতজনই নারী এবং একজন পুরুষ।

- Advertisement -google news follower

এ বিষয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চীনা নাগরিকদের মরদেহ এমন একটি স্থানে পাওয়া গেছে যেখান দিয়ে সাধারণত অবৈধ অভিবাসীরা যুক্তরাষ্ট্রে পৌঁছানোর চেষ্টা করে।

গত বৃহস্পতিবার দুর্ঘটনাকবলিত ওই নৌকাটি গুয়াতেমালার সীমান্তবর্তী মেক্সিকোর চিয়াপাস রাজ্য থেকে যাত্রা শুরু করেছিল। আর নৌকাটি পরিচালনা করছিলেন মেক্সিকোর একজন নাগরিক। দুর্ঘটনায় ৮ চীনার মৃত্যু হলেও বেঁচে গেছেন একজন। তবে ওই নৌকা চালকের ভাগ্যে কী ঘটেছে তা এখনো জানা যায়নি।

- Advertisement -islamibank

ওক্সাকার প্রসিকিউটর অফিস জানিয়েছে, রাজ্যটির প্লায়া ভিসেন্টে শহরের একটি সমুদ্র সৈকতের কাছে মৃতদেহগুলো পাওয়া যায়। বর্তমানে দুর্ঘটনার কারণ অনুসন্ধান করা হচ্ছে এবং মেক্সিকোর চীনা দূতাবাসের সঙ্গে যৌথভাবে নিহতদের পরিচয় শনাক্ত করার চেষ্টা চলছে।

সাম্প্রতিক বছরগুলোতে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করা অভিবাসন প্রত্যাশীর সংখ্যা বেড়েই চলেছে। ২০২১ সাল থেকে এখন পর্যন্ত অন্তত ৬৩ লাখ অভিবাসী অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে প্রবেশ করা অবৈধ অভিবাসীর সংখ্যাটি ২০১৮ সাল থেকে বাড়তে শুরু করেছিল। মূলত গ্যাং সহিংসতা, দারিদ্র্য, রাজনৈতিক দমন-পীড়ন এবং প্রাকৃতিক দুর্যোগ সহ নানা জটিল সংকটের মুখোমুখি হয়ে মধ্য আমেরিকার অসংখ্য মানুষ যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছে।

তবে আমেরিকা মহাদেশের বাইরে থেকে আসা অভিবাসীদের মধ্যে সবচেয়ে বেশি ছিল চীন থেকে। দেশের ভেতর ক্রমবর্ধমান রাজনৈতিক দমন এবং অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে তারা যুক্তরাষ্ট্রে পা রেখেছে।

গত বছর মার্কিন-মেক্সিকো সীমান্তে ৩৭ হাজারের বেশি চীনা নাগরিককে আটক করা হয়েছিল। দুই বছর আগের তুলনায় যা প্রায় ৫০ গুণ বেশি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM