মিয়ানমারে সংঘাত

টেকনাফ-সেন্টমার্টিনে গোলাগুলির তীব্রতায় আতঙ্ক বেড়েছে

অনলাইন ডেস্ক

মিয়ানমারে গোলাগুলি ও সংঘাতের তীব্রতায় আতঙ্ক বেড়েছে টেকনাফ ও সেন্টমার্টিনে। বিস্ফোরণে কাঁপছে টেকনাফ ও সেন্টমার্টিন দ্বীপ। এদিকে শাহপরীর দ্বীপ সীমান্তে নাফ নদীর ওপারে দেখা গিয়েছে মিয়ানমারের একটি যুদ্ধজাহাজ।

- Advertisement -

শুক্রবার (২৯ মার্চ) সকাল থেকে বেলা ১১টা পর্যন্ত এই জাহাজ দেখা যায়। পরে তা অন্যত্র সরে গেছে। একই সঙ্গে থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ শোনা যায় টেকনাফ ও সেন্টমার্টিনে।

- Advertisement -google news follower

সীমান্তবর্তী এলাকার লোকজন জানিয়েছেন, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার (২৯ মার্চ) দুপুর পর্যন্ত বিচ্ছিন্নভাবে কয়েকটি শব্দ শোনা যায়। কিন্তু বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত পরপর ১০ টির বেশি বিকট শব্দ ভেসে এসেছে। গুলির তীব্র শব্দে নারী ও শিশুরা সবচেয়ে বেশি ভয়ে থাকেন৷

টেকনাফের শাহপরীর দ্বীপের বাসিন্দা আব্দুর রহমান জানান, গতকাল (২৮ মার্চ) থেকে গোলাগুলির ও মর্টারশেলের বিস্ফোরণ কিছুটা কম অনুভূত হয়েছিল। শুক্রবার সকাল থেকে বেলা ১১টা পর্যন্ত নাফ নদীর ওপারে মিয়ানমারের একটি যুদ্ধজাহাজ দেখা যায়। এটি চলে যাওয়ার পর থেকে বিস্ফোরণের শব্দ বেড়েছে।

- Advertisement -islamibank

সাবরাং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সালাম জানান, গোলাগুলি বা মর্টারশেলের বিস্ফোরণের শব্দ বৃহস্পতিবার তেমন ছিল না। তবে শুক্রবার ৩টার দিকে পরপর কয়েকটি শব্দ শোনা যায়।

সেন্টমার্টিনের বাসিন্দা আব্দুল মালেক বলেন, মিয়ানমারের অভ্যন্তরে সংঘাতের জেরে গোলার বিকট শব্দে কাঁপছে প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। শুক্রবার দুপুরের পর থেকে থেমে থেমে গোলার তীব্র বিকট শব্দ শোনা যায়। এতে আতঙ্কিত হয়ে পড়ে দ্বীপের মানুষ। বিশেষ করে শিশু ও নারীরা সবচেয়ে বেশি ভয় পাচ্ছে।

টেকনাফের হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানান, গত কয়েক দিন হ্নীলা ও মিয়ানমারের সীমান্তের ওপারে টানা গোলাগুলির শব্দ শোনা যায়। গতকাল বৃহস্পতিবার একদিন কিছুটা শান্ত থাকলেও শুক্রবার দুপুরের পর থেকে তীব্র বিস্ফোরণের শব্দ ভেসে আসছে।

সীমান্তের পরিস্থিতির কারণে নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি। টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, রাখাইন পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে নাফ নদী ও সীমান্তে বিজিবির টহল বাড়ানো হয়েছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM