ভারতে মোট জনসংখ্যা ১৪০ কোটি, ভোটার ৯৬.৮ কোটি

প্রতিবেশী ডেস্ক

প্রায় ১৪০ কোটি জনসংখ্যার দেশ ভারতে প্রতি বছরই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভোটারের সংখ্যা। বর্তমানে এ সংখ্যা ৯৬.৮ কোটি বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

- Advertisement -

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণার পর এ তথ্য জানানো হয়।

- Advertisement -google news follower

কমিশনের তথ্য অনুযায়ী, কেবল ২০২৩ সাল থেকে গত এক বছরে নতুন ভোটার বেড়েছে ২ কোটি ৬৩ লাখ। ২০১৯ সাল থেকে যে অতিরিক্ত ৫.৬ কোটি ভোটার বৃদ্ধি পেয়েছে এর মধ্যে ১.৮ কোটিই প্রথম ভোটার, যা মোট ভোটারের ১.৯ শতাংশ।

২০১৯ সালে প্রথম ভোটারের সংখ্যা ছিল ১.৫ কোটি, যার মধ্যে ছিল ১৮ থেকে ১৯ বছর বয়সী যুবক-যুবতীরা। চলতি বছরে সেই সংখ্যাটা শতকরা ২০ ভাগ বৃদ্ধি পেয়েছে।

- Advertisement -islamibank

এর মধ্যে নারী ভোটারদের নাম নথিভুক্তর ঘটনাও উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। সেই সাথে লিঙ্গ অনুপাতেও ২০১৯ সালের তুলনায় ২০২৪ সালে সংখ্যাটা বেড়েছে।

দেশটির মোট ভোটারের মধ্যে ৪৯.৭ কোটি ভোটার পুরুষ, নারী ভোটারের সংখ্যা ৪৭.১ কোটি। ২০১৯ সালে পুরুষ ভোটারের সংখ্যা ছিল ৪৬.৫ কোটি, নারী ভোটার ছিল ৪৩.১ কোটি।

মোট ৭ ধাপে ভোট নেয়া হবে দেশটির ৫৪৩টি আসনে। ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত চলবে ভোটগ্রহণ প্রক্রিয়া। ফল ঘোষণা করা হবে ৪ জুন।

পরিসংখ্যান বলছে, ১৯৫১-৫২ সালে ভারতে প্রথম লোকসভা নির্বাচনের পর থেকে দেশটিতে ভোটার সংখ্যা বহুগুণ বেড়েছে। প্রথম লোকসভা নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ১৭.৩২ কোটি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM