ভারতের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

প্রতিবেশী ডেস্ক

ভারতে ১৮তম লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন (ইসিআই)। এর পরপরই দেশজুড়ে আনুষ্ঠানিকভাবে প্রচারে নেমে পড়েছেন প্রার্থীরা।

- Advertisement -

বাদ যাননি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। তবে প্রচারে নামার পরই তার বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে।

- Advertisement -google news follower

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমসের খবরে বলা হয়েছে, সোমবার দেশটির নির্বাচন কমিশনে এ বিষয়ে অভিযোগ দায়ের করেছেন তৃণমূল কংগ্রেসের বিধায়ক সাকেত গোখলে।

অভিযোগ দায়েরের বিষয়টি নিশ্চিত করে সামাজিক যোগাযোগের মাধ্যম এক্সে (সাবেক টুইটার) এ সংক্রান্ত একটি পোস্ট দিয়েছেন গোখলে।

- Advertisement -islamibank

এ তৃণমূল নেতার অভিযোগ, অন্ধ্রপ্রদেশের পালনাডুর চিলাকালুরিপেটেতে বিমানে করে নির্বাচনী সমাবেশে যোগ দিয়েছেন মোদি।

সেখানে পৌঁছাতে তিনি ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) একটি হেলিকপ্টার ব্যবহার করেছেন। এর মধ্যদিয়ে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন ভারতের প্রধানমন্ত্রী।

প্রমাণ হিসেবে বার্তা সংস্থা পিটিআই-এর একটি টুইটের স্ক্রিনগ্র্যাবও (ভিডিও) পোস্ট করেছেন গোখলে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে, পালনাডুতে জনসভায় ভাষণ দেওয়ার জন্য বিমানবাহিনীর হেলিকপ্টার থেকে নেমে আসছেন ভারতের প্রধানমন্ত্রী। একইসাথে মোদির বিরুদ্ধে দায়ের করা অভিযোগের একটি অনুলিপিও পোস্ট করেছেন তিনি।

এক্সে দেওয়া পোস্টে গোখলে আরও লিখেছেন, নির্বাচনী প্রচারে বিমান বাহিনীর হেলিকপ্টার ব্যবহারের জন্য ইসি প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে তদন্ত বা কোনো ব্যবস্থা নেয় কিনা, সেটাই এখন দেখার বিষয়।

ভারতের নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, ভোটের প্রচারে সরকারি পরিবহণ, যন্ত্র বা নিরাপত্তারক্ষী ব্যবহার করা যাবে না।

১৯৭৫ সালে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীও একই কাজ করে শাস্তির মুখে পড়েন।

এর আগে গেলো শনিবার লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন দেশটির প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) রাজীব কুমার।

ঘোষিত তফসিল অনুযায়ী, ভোটগ্রহণ শুরু হবে ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত। ফল ঘোষণা করা হবে ৪ জুন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM