বাঁশখালীতে কিশোরীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক সমস্যা সমাধানে মতবিনিময় সভা

কৈশোর মানেই অন্য রকম উচ্ছ্বাসের বয়স : তানজিয়া রহমান

অনলাইন ডেস্ক

চট্টগ্রামের বাঁশখালী উপজেলা প্রশাসনের উদ্যোগে কিশোরীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক সমস্যা ও সমাধানে মতবিনিময় সভা গত গতকাল ১১ মার্চ সোমবার উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

- Advertisement -

বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসকের সহধর্মিনী, চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের সাইকোলজিস্ট ও সিবিটি প্র্যাকটিশনার এবং চট্টগ্রাম লেডিস ওয়েলফেয়ার ক্লাবের সভাপতি তানজিয়া রহমান। বিশেষ অতিথি ছিলেন বাঁশখালী উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রেহেনা আকতার কাজমী।

- Advertisement -google news follower

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাঁশখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল খালেক পাটোয়ারী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কুহেলিকা সরকারসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীবৃন্দ।

মতবিনিময় সভায় মুখ্য আলোচকের বক্তব্য চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের সাইকোলজিস্ট ও সিবিটি প্র্যাকটিশনার তানজিয়া রহমান বলেন, শৈশব পার হয়ে কৈশোর। কৈশোর মানেই প্রাণোচ্ছলতা, সজীবতা, অন্য রকম উচ্ছাসের বয়স। ১০-১৯ বছর পর্যন্ত বয়সটি হচ্ছে বয়ঃসন্ধিকাল। এই সময়ে একজন কিশোর-কিশোরীর জীবনে মানসিক, শারীরিক ও আচরণগত নানাবিধ পরিবর্তন ঘটে থাকে। বাংলাদেশে প্রায় ৩ কোটি ৬০ লক্ষ কিশোর-কিশোরী আছে। তাদের মানসিক রোগ হচ্ছে আবেগগত,আচারণগত বা স্নায়ুবিক বিকাশজনিত। এসব কিশোরদের মধ্যে প্রায় ১৮ দশমিক শতাংশ মানসিক রোগে ভুগছে। মানসিক বিকাশে কিশোর-কিশোরীদের জন্য পুষ্টিকর খাবার, মুক্ত বাতাসে ঘুরে বেড়ানো, বিভিন্ন শারীরিক ব্যায়াম, খেলাধুলা ও জীবনের জন্য প্রয়োজনীয় গল্পের বই পড়ার গুরুত্বারোপ করেন তিনি।

- Advertisement -islamibank

তিনি বলেন, পারিবারিক সুখ-স্বাচ্ছন্দ্যের উপর কিশোর-কিশোরীর মানসিক বিকাশ অনেকাংশেই দায়ী। তাই কিশোর-কিশোরীর সাথে তাদের অভিভাবকদের কাউন্সেলিং করাতে হবে। সভায় তিনি কিশোর-কিশোরীদের মানসিক সমস্যা সংক্রান্ত নানা ধরনের প্রশ্নের উত্তর দেন সাইকোলজিস্ট ও সিবিটি প্র্যাকটিশনার তানজিয়া রহমান।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM