হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ

ভিনদেশ ডেস্ক :

হাইতিতে কয়েক সপ্তাহ ধরে চলা সহিংসতার মধ্যেই পদত্যাগ করলেন দেশটির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি।

- Advertisement -

গুয়েনার প্রেসিডেন্ট এবং ক্যারিবিয়ান কমিউনিটির (কেরিকম) বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ ইরফান আলী এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল-জাজিরার

- Advertisement -google news follower

হাইতিতে রাজনৈতিক অবস্থা নিয়ে আলোচনা করার জন্য গতকাল সোমবার জ্যামাইকায় আঞ্চলিক নেতারা মিলিত হন। এর পরেই এমন খবর পাওয়া গেল।

সশস্ত্র গ্যাং তাঁকে বাড়ি ফিরতে বাধা দেয়ায় হেনরি বর্তমানে পুয়ের্তো রিকোতে আটকা পড়েছেন। ২০২১ সালের জুলাইয়ে সাবেক রাষ্ট্রপতিকে হত্যা করা হয়। এরপর থেকে তিনিই দেশটির নেতৃত্ব দিয়ে আসছিলেন।

- Advertisement -islamibank

৭৪ বছর বয়সী হেনরি একজন নিউরো-সার্জন। ফ্রান্সের দক্ষিণাঞ্চলে প্রশিক্ষণ নিয়েছেন এবং সেখানে কাজ করেছেন।

২০০০-এর দশকের শুরুর দিকে তিনি হাইতির রাজনীতিতে যুক্ত হন। এই সময় তৎকালীন প্রেসিডেন্ট জাঁ-বারট্রান্ড অ্যারিস্টাইডের বিরোধী এক আন্দোলনের নেতা হয়ে উঠেছিলেন তিনি।

অ্যারিস্টাইডের ক্ষমতাচ্যুতির পর হেনরি যুক্তরাষ্ট্রের সাহায্যপুষ্ট এক পরিষদের সদস্য হন। এই পরিষদ অন্তর্বর্তী সরকার নির্বাচনে সাহায্য করেছিল।

২০০৬ সালের জুন মাসে হাইতির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক হিসেবে মনোনীত হন তিনি এবং পরে এই সংস্থার চিফ অফ স্টাফ হন।

২০১৫ সালে তাকে অভ্যন্তরীণ ও আঞ্চলিক সম্প্রদায়ের মন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছিল এবং হাইতির নিরাপত্তা ও স্বরাষ্ট্রনীতি তত্ত্বাবধানের দায়িত্ব পেয়েছিলেন।

কয়েক মাস পর, তিনি সমাজকল্যাণ ও শ্রমমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। তবে ইনাইট দল ছাড়ার পর তার পদত্যাগের দাবি জোরালো হয়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM