ঘুরে আসুন পার্বত্য চট্টগ্রাম, কোথাও অনিরিপদ নয়: কুজেন্দ্র লাল

অনলাইন ডেস্ক

পার্বত্য চট্টগ্রামের সব জায়গাতেই নিরাপত্তা আছে। যে কেউ ঘুরে আসতে পারেন পার্বত্য এলাকা, কোথাও অনিরাপদ নয় বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা

- Advertisement -

তিনি বলেন, এ অঞ্চলে প্রচুর বিদ্যুৎ ও পানির সমস্যা। এজন্য স্যোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ ও পানির জন্য প্রকল্প নেওয়া হয়েছে।

- Advertisement -google news follower

বুধবার (৬ মার্চ) ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের চতুর্থ দিনের দ্বিতীয় ও শেষ অধিবেশনে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, জেলা প্রশাসকরা বিদ্যুতের বিষয়ে বেশি বলেছেন। প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুতের কথা বলেছেন। সে সব অঞ্চলে যারা বিদ্যুৎ থেকে বঞ্চিত তাদের কাছে কিভাবে বিদ্যুৎ পৌঁছানো যায় সে বিষয়ে আলোচনা করেছেন। এটা পার্বত্য চট্টগ্রামের চলমান কার্যক্রম।

- Advertisement -islamibank

তিনি বলেন, জাতীয় বিদ্যুৎ গ্রিডের আওতায় যে সমস্ত অঞ্চলে আগামী ২০ থেকে ২৫ বছরে বিদ্যুৎ যাবে না। সেখানে আমরা স্যোলার প্যানেল দিয়ে বিদ্যুৎ পৌঁছানোর ব্যবস্থা করছি। এ পর্যন্ত ৫৫ হাজার পরিবারকে সোলারের মাধ্যমে বিদ্যুৎ সেবার আওতায় আনা হয়েছে। এছাড়া এ এলাকায় পানির সংকট ব্যাপক। সেখানে হাট, বাজারসহ যেখানে যেখানে পানির সমস্যা সেখানে পানি দেওয়ার জন্য প্রকল্প চলমান রয়েছে।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলে অনেক পাহাড়-পর্বত সেটা আপনারা সকলেই জানেন। প্রাকৃতিক যে পানির উৎস্য সেটা শুকিয়ে গেছে, কিছু বনাঞ্চল ধ্বংস হয়েছে সব মিলিয়ে কিছু সমস্যা আছে।

ভূমি নিয়ে একটা সমস্যা আছে সে বিষয়ে ডিসিদের কী নির্দেশনা দিয়েছেন এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ভূমি বিরোধের বিষয়ে একটা আইনপ্রণীত হয়েছে। আরো কিছু বিধান আছে সেটা হয়ে গেলে কার্যক্রম শুরু হবে। আমাদের ভূমি কমিশন আছে সেখানে বিধিমালা হলে কাজ করা যাবে।

পর্যটকদের নিরাপত্তা নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, পর্যটনদের নিয়ে আলোচনা হয়নি। তবে পর্যটন ও পর্যটকদের নিরাপত্তা সব জায়গাতেই আছে। কোথাও অনিরাপত্তা নেই পার্বত্য চট্টগ্রামে। আপনারা সকলে পার্বত্য চট্টগ্রামে ঘুরে যান দেখতে পারবেন অনেক ভালোও লাগবে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM