জানালেন ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

ট্রেনচালকরা মোবাইলে ক্রিকেট দেখছিলেন, ঝরল ১৪ প্রাণ

অনলাইন ডেস্ক

গত বছর ভারতের অন্ধ্র প্রদেশে ট্রেন দুর্ঘটনায় নিহত হন ১৪ জন। আহত হয়েছিলেন প্রায় ৫০ জন। সেই দুর্ঘটনার কারণ নিয়ে এতদিন ছিল ধোঁয়াশা। অবশেষে গতকাল শনিবার ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ট্রেনচালকেরা ক্রিকেট খেলা দেখার কারণে ওই দুর্ঘটনা হয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

- Advertisement -

ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে জানান, দুর্ঘটনার আসল কারণ ছিল ট্রেনের চালক ও সহকারী চালক-দুজনই মোবাইলে ক্রিকেট ম্যাচ দেখতে ব্যস্ত ছিলেন। ট্রেন কোন লাইনে ঢুকে যাচ্ছে, সে দিকে তাদের হুঁশই ছিল না।

- Advertisement -google news follower

তিনি বলেন, ‘আমরা এবার ট্রেনে এক বিশেষ ধরনের সিস্টেম বসাচ্ছি, যা এই ধরনের অমনোযোগী কাজকর্মকে ধরে ফেলবে। লোকো পাইলট ও অ্যাসিস্টেন্ট পাইলট যেন মনোযোগ দিয়ে ট্রেন চালান, তাও নিশ্চিত করবে এই সিস্টেম।’

অশ্বিনী বৈষ্ণব বলেন, ‘আমরা রেলের নিরাপত্তায় বরাবরের মতো গুরুত্ব দিচ্ছি। প্রত্য়েকটা দুর্ঘটনার কারণ খুঁজে বের করার চেষ্টা করছি এবং তার সমাধানও বের করার চেষ্টা করছি যাতে ভবিষ্যতে এমন দুর্ঘটনা আর না ঘটে। কমিশনার অব রেলওয়ে সেফটির পূর্ণাঙ্গ রিপোর্ট পেশ হওয়া এখনও বাকি, তবে প্রাথমিক তদন্তেই জানা গিয়েছিল অন্ধ্র প্রদেশের ওই দুর্ঘটনার জন্য দায়ী ছিল রায়গড় প্যাসেঞ্জার ট্রেনের চালক ও সহকারী চালক। ওরা দুটি অটো সিগন্যাল নিয়ম ভেঙেছিল। দুর্ঘটনায় ওই দুই চালকেরই মৃত্যু হয়।’

- Advertisement -islamibank

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM