মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে বাংলাদেশের অবনতি

অনলাইন ডেস্ক

মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে পিছিয়েছে বাংলাদেশ। ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সে বাংলাদেশের এই অবস্থান উঠে আসে। এ পরিষেবা খাতে উন্নতি করা বাংলাদেশের হঠাৎ অবনতি সার্বিকভাবে অনেকের কাছে একটি ‘ধাক্কা’ মনে হতে পারে।

- Advertisement -

জানুয়ারি মাসের হিসেবে দেখা যায়, মোবাইল ইন্টারনেট খাতে ১০৮তম অবস্থানে বাংলাদেশ। এর আগের মাসে ১০১তম স্থানে ছিল দেশটি। অপরদিকে ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে জানুয়ারিতে এক ধাপ নেমে ১০৯তম হয়। ডিসেম্বরের যা ছিল ১০৮তম।

- Advertisement -google news follower

পাশের দেশ ভারত মোবাইল ইন্টারনেট সূচকে ১৮তম এবং ব্রডব্যান্ড বিভাগে ৮৭তম অবস্থানে আছে।

ওকলার সূচক অনুসারে, জানুয়ারিতে ব্রডব্যান্ড সেগমেন্টে মেডিয়ান ডাউনলোডের গতি ছিল ৪১ দশমিক ৫৯ এমবিপিএস, আপলোড গতি ছিল ৪২ দশমিক ৬০ এমবিপিএস ও মেডিয়ান ল্যাটেনসি ছিল পাঁচ মিলিসেকেন্ড। অপরদিকে মোবাইল ডাউনলোডের গড় গতি ছিল ২৩ দশমিক ৮৫ এমবিপিএস ও আপলোড গতি ছিল ১১ দশমিক ৩৬ এমবিপিএস। এই সময়ে দেশে মেডিয়ান ল্যাটেনসি ছিল ২৫ মিলিসেকেন্ড।

- Advertisement -islamibank

প্রতিদিন নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বব্যাপী নেটওয়ার্ক পারফরম্যান্স, গুণগত মান ও সহজলভ্যতা সম্পর্কে ধারণা দেয় বিশ্বব্যাপী ইন্টারনেট টেস্টিং ও বিশ্লেষণ সেবাদাতা প্রতিষ্ঠান ওকলা।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM