সামাজিক নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

জাতীয় ডেস্ক :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০০৮-এ ঘোষণা দিয়েছিলাম ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলব, সারা দেশে ডিজিটাল সেন্টার গড়ে তুলেছি।

- Advertisement -

প্রথমে তথ্যকেন্দ্র পরে ডিজিটাল সেন্টার করি। আজ সারা দেশে প্রায় ৮ হাজারের মতো ডিজিটাল সেন্টার আছে। যেখান থেকে মানুষকে বিভিন্ন ধরনের সেবা দিয়ে যাচ্ছে।

- Advertisement -google news follower

প্রধানমন্ত্রী বলেন, সমগ্র গ্রামবাংলার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি।ওয়াইফাই কানেকশনের মাধ্যমে সারা বিশ্বের সঙ্গে যোগাযোগের সুযোগটাও আমরা করে দিয়েছি। বর্তমান সরকার সামাজিক নিরাপত্তা নিয়ে কাজ করছে, যা অন্য কেউ করবেনা।

এসময় তিনি বলেন কেউ ভূমিহীন গৃহহীন থাকবেনা। যাদের গৃহ ও জমি দেয়া হয়েছে তাদের খোঁজ নিন।

- Advertisement -islamibank

ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস ২০২৪’ উদযাপন অনুষ্ঠানে এসব বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় তিনি বলেন, জমি ফেলে না রেখে চাষাবাদে ব্যবহার করতে হবে। উৎপাদন বাড়াতে হবে। তাহলে কারও কাছে হাত পেতে চলতে হবেনা। সমন্বিত ভাবে সমবায়ের মাধ্যমে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

এসময় তিনি বলেন বৃষ্টির পানি সংরক্ষণ করতে হবে। সোলার এনার্জি ব্যবহারে মনোযোগী হতে হবে সকলকে।

প্রধানমন্ত্রী বলেন দেশের কোন মানুষ হতদরিদ্র থাকবেনা। সরকার সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে। নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে জনগণের কাছে যে ওয়াদা দিয়েছেন তা রক্ষা করুন।

সরকারপ্রধান বলেন, জনগণের আস্থা-বিশ্বাস যারা অর্জন করতে পারে না, ভোটে তারাই ব্যর্থ হয়। এ সময় দেশে দুর্নীতি, জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদকমুক্ত সমাজ গঠনে জনপ্রতিনিধিদের ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, প্রকল্প বুঝে শুনে নিতে হবে। অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। অর্থ সাশ্রয় করতে হবে।

আওয়ামী লীগ সরকার স্থানীয় সরকারে বিপুল বাজেট দিয়েছে উন্নয়নের জন্য। প্রত্যেকটা মানুষ যেন নাগরিক সুবিধা পায় সেই পদক্ষেপ আমরা নিয়েছি।

তিনি বলেন রাষ্ট্রের সার্বিক উন্নয়নে সবচেয়ে বেশি ভূমিকা রাখে স্থানীয় সরকার। স্থানীয় সরকারকে শক্তিশালী করতে হবে।

তিনি আরও বলেন বিশ্বে মাথা উঁচু করে চলবো। সবাই সহযোগিতা করলে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো। বাংলাদেশ যেন পিছিয়ে না পড়ে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

এসময় আরো বক্তব্য রাখেন- ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ, শরীয়তপুর জেলা পরিষদ চেয়ারম্যান ছাবেদুর রহমান খোকা সিকদার, পঞ্চগড় পৌরসভা মেয়র জাকিয়া খাতুন, জগদল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রশিদ লাভলু ও বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. মো. লায়েব উদ্দিন লাভলু প্রমুখ।

তাছাড়া সারাদেশের স্থানীয় সরকার প্রতিষ্ঠানের প্রায় তিন হাজার জনপ্রতিনিধি ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত হন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM