মারা গেছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার মাইক প্রোক্টর

খেলাধুলা ডেস্ক :

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার মাইক প্রোক্টর মারা গেছেন। খেলোয়াড়, কোচ, ধারাভাষ্যকার এবং পরে আইসিসির ম্যাচ রেফারির দায়িত্ব পালন করে খ্যাতি অর্জন করা এ ক্রিকেটার শনিবার (১৭ ফেব্রুয়ারি) মৃত্যুবরণ করেন।

- Advertisement -

৭৭ বছর বয়েসে দক্ষিণ আফ্রিকান এই কিংবদন্তির মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার স্ত্রী মারিয়ানা। স্ত্রী ও দুই কন্যা সন্তান রেখে গেছেন প্রোক্টর।

- Advertisement -google news follower

জানা গেছে, ১৯৪৬ সালের ১৫ সেপ্টেম্বর ডারবানে জন্মগ্রহণ করা এ তারকা খেলোয়াড় হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন।

অস্ত্রোপচারে জটিলতা দেখা দেওয়ার পর থেকেই শারীরিক অবস্থার অবনতি হতে থাকে তার। এ অবস্থায়ই শনিবার (১৭ ফেব্রুয়ারি) মৃত্যুবরণ করেন তিনি।

- Advertisement -islamibank

দেশের হয়ে মাত্র ৭টি টেস্ট খেলেছিলেন প্রোক্টর। ৭ টেস্ট খেলে হারের মুখ দেখতে হয়নি তাকে। ৬টি জয়ের বিপরীতে একটি টেস্টে ড্র করে প্রোটিয়ারা।

এরপর বর্ণবাদ ইস্যুতে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট থেকে নির্বাসিত হলে দীর্ঘায়িত হয়নি তার ক্যারিয়ার। নব্বইয়ের দশকে আবার যখন দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে, তখন কোচের ভূমিকায় প্রোক্টর।

প্রোক্টরের অধীনেই দক্ষিণ আফ্রিকা ১৯৯২ সালের বিশ্বকাপে খেলে। সেবার সেমিফাইনাল পর্যন্ত উঠে তারা। ২০০২ থেকে ২০০৮ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার অন্যতম ম্যাচ রেফারি ছিলেন প্রোটিয়া তারকা।

শুধু ক্রিকেটার, কোচ এবং ম্যাচ রেফারি হিসেবেই নয়, দক্ষিণ আফ্রিকার নির্বাচক কমিটির আহ্বায়ক হিসেবেও কাজ করেন তিনি।

আন্তর্জাতিক ক্যারিয়ার খুব বেশি দীর্ঘ না হলেও প্রথম শ্রেণির ক্রিকেটে প্রোক্টরের উজ্জ্বল নাম। ৪০১ ম্যাচে ২১ হাজার ৯৩৬ রান করেন তিনি।

৪৮টি সেঞ্চুরি ও ১০৯টি হাফসেঞ্চুরি রয়েছে তার নামের পাশে। প্রথম শ্রেণির ক্রিকেটে প্রোক্টর উইকেট নিয়েছেন ১ হাজার ৪১৭টি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM