গুগলের এআই-এর নতুন পরিচয় জেমিনি

তথ্য-প্রযুক্তি ডেস্ক :

সার্চ জায়ান্ট গুগল কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক চ্যাটবট বার্ডের নাম পরিবর্তন করেছে। ওয়েবভিত্তিক এই চ্যাটবটের নাম পরিবর্তন করে জেমিনি রাখা হয়েছে।

- Advertisement -

গত বৃহস্পতিবার গুগল ও এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই এ ঘোষণা দেন। এছাড়া কোম্পানিটি জেমিনির চ্যাটবটের এন্ড্রয়েড ও আইওএস মোবাইল অ্যাপও চালু করেছে। এর মধ্য দিয়ে লার্জ ল্যাংগুয়েজ মডেলগুলোর সবচেয়ে উন্নত সংস্করণ জেমিনি আল্ট্রা ১.০ বাজারে নিয়ে এসেছে।

- Advertisement -google news follower

এক ব্লগ বার্তায় সুন্দর পিচাই জানিয়েছেন, গত ডিসেম্বরে জেমিনি চালুর মাধ্যমে লেখা, ছবি, ভিডিও ও অডিও ব্যবহারে এআই প্রযুক্তিকে আরও সহজলভ্য হয়েছে। তাই জেমিনি এখন চ্যাটবটের চেয়েও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

এতদিন বার্ড ও জেমিনি আলাদা থাকলেও, এবার এই নামে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর সব সেবা পরিচালনা করা হবে।

- Advertisement -islamibank

বর্তমানে জেমিনি ইংরেজিতে ১৫০টির বেশি দেশ ও অঞ্চলে ব্যবহার করা যাচ্ছে। গুগলের তথ্যমতে, জেমিনির ওয়েব সংস্করণ ৪০টির বেশি ভাষায় ব্যবহার করা যায়। জেমিনি প্রো ১ সংস্করণ বিনা মূল্যে ব্যবহার করা যাচ্ছে।

তবে জটিল ও বড় আকারের কাজের জন্য রয়েছে ‘জেমিনি অ্যাডভান্সড’। এই সংস্করণটি গুগল ওয়ান এআই প্রিমিয়াম প্ল্যানের অংশ হিসেবে দুই মাসের ফ্রি ট্রায়াল দেওয়া যাবে।

পরবর্তী প্রতি মাসে ব্যবহারের জন্য ১৯.৯৯ ডলার খরচ করতে হবে। এর সাথে ২ টেরাবাইট স্টোরেজ সুবিধাও পাওয়া যাবে।

জেমিনি অ্যাডভান্সড আল্ট্রা ১.০ ব্যবহারকারীদের দীর্ঘ, বিস্তারিত কথোপকথন ও পূর্ববর্তী প্রম্পট থেকে প্রসঙ্গ বুঝতে পারে এমনভাবে ডিজাইন করা হয়েছে।

জেমিনি কেবল টেক্সট নয়, ছবি, ভিডিও এবং অডিও ব্যবহার করে কাজ করতে পারবে। এটি গুগল সার্চসহ গুগল এআই’র বিশাল জ্ঞানভাণ্ডার ব্যবহার করতে পারবে। এটি আরও বেশি সৃজনশীলভাবে লিখতে পারে।

আর এছাড়া এই মডেল এখনো প্রশিক্ষণ পর্যায়ে রয়েছে। তাই এর কার্যকারিতা কতটুকু তা জানতে আরও সময় প্রয়োজন। তাছাড়া মডেলটির এআইভিত্তিক ফিচারগুলো সব গ্রাহকের জন্য উপযুক্ত নাও হতে পারে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM